৫৮ কোটি ৮৯ লাখ টাকার বাজেট পেল বশেমুরবিপ্রবি

বশেমুরবিপ্রবি
বশেমুরবিপ্রবি  © ফাইল ফটো

২০২৩-২৪ অর্থ বছরে  মোট ৫৮ কোটি ৮৯ লাখ টাকার বাজেট পেয়েছে গোপালগঞ্জের  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি)। ২০২২-২৩ অর্থ বছরের তুলনায় এবারের বাজেটের পরিমাণ প্রায় ৫ কোটি ৭২ লাখ টাকা বেশি।

২৩ মে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি)  অর্থ ও হিসাব বিভাগ, পরিচালক ( অতিরিক্ত)  ড. আবু তাহের কর্তৃক  সাক্ষরিত  এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়। 

এর আগে ২০২২-২৩ অর্থ বছরে সংশোধিত  বাজেটের পরিমাণ ছিলো ৫৩ কোটি ১৭ লাখ টাকা। তবে চলতি অর্থবছরের বাজেটে  বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রদানকৃত অনুদানের (বিমক অনুদান) পরিমাণ বৃদ্ধি পাওয়ায় মোট বাজেট ৫ কোটি ৭২ টাকা বেড়েছে। 

বাজেটের তথ্য অনুযায়ী, চলতি অর্থ বছরে সবচেয়ে বেশি বরাদ্দ দেয়া হয়েছে বেতন-ভাতা খাতে। ২০২২-২৩ অর্থ বছরে বেতন খাতে বরাদ্দ ছিলো ২০ কোটি ৭৯ লাখ টাকা এবং চলতি অর্থ বছরের বরাদ্দ ২১ কোটি ৮৩ লাখ টাকা। ২০২২-২৩ অর্থ বছরে ভাতাদি বাবদ বরাদ্দ দেয়া হয়েছিলো ৩৫ কোটি ৪৬ লাখ টাকা এবং চলতি অর্থ বছরে বরাদ্দ দেওয়া হয়েছে  ৩৭ কোটি ৭৮ লাখ  ৫০ হাজার টাকা।

এছাড়া, মোট পন্য ও সেবা বাবদ সহায়তা ২০২২-২৩ অর্থ বছরে ছিলো ১৩ কোটি ৯৬ লাখ টাকা যা ২০২৩-২৪ অর্থ বছরে বাড়িয়ে  ১৬ কোটি ৯২ লাখ টাকা করা হয়েছে। এর পাশাপাশি চলতি অর্থ বছরে গবেষণা খাতে বরাদ্দ ১২ লাখ টাকা বাড়িয়ে ১ কোটি ১২ লাখ টাকা করা হয়েছে যা পূর্বে ছিল ১ কোটি টাকা।

চলতি অর্থ বছরের বাজেটে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় বেড়েছে প্রায় ৫৫ লক্ষ টাকা। ২০২২-২৩ অর্থ বছরের বাজেটে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ছিলো ৬ কোটি  ৪০ লক্ষ  টাকা যা চলতি বছরে হয়েছে ৬ কোটি ৯৫ লক্ষ টাকা। 

বাজেটের বিষয়ে কোষাধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা ড. মোবারক হোসেন বলেন, এই বাজেট যথেষ্ট নয়। এটা হওয়ার কথা ছিলো একশত কোটি টাকার বেশি। এখানে যে অবস্থা তাতে নুন আনতে পান্তা ফুরায়। আগে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ছিলো ৩২ কোটি টাকা। এখন তো আয় বলতে কিছুই নেই। 

তিনি আরও বলেন, বাজেট বাড়াতে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বহু চেষ্টা করা হয়েছে। কিন্তু ইউজিসি আস্তে আস্তে বাড়ায়, চট করে তো বাজেট বাজায় না।  ঢাকা বিশ্ববিদ্যালয়েও বাজেট কমায় দিছে, কারণ সরকারের এর কাছে টাকা নেই।


সর্বশেষ সংবাদ