ইডেন কলেজে পিঠা উৎসব শুরু ১৩ ডিসেম্বর

  © টিডিসি ফটো

প্রতি বছরের ন্যায় এই বছরও মহান বিজয় দিবস (১৬ ডিসেম্বর) উপলক্ষ্যে ইডেন মহিলা কলেজে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিজয় মেলা।  আগামী মঙ্গলবার (১৩ ডিসেম্বর) সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ইডেন মহিলা কলেজের মাঠে চলবে এ মেলা। এ মেলায় পিঠা উৎসবসহ থাকছে বিভিন্ন আয়োজন। বিজয় মেলার মূল আকর্ষণ বিভিন্ন ধরনের বাহারি পিঠা।

কলেজ সূত্রে জানা গেছে, মেলায় ইডেন কলেজের প্রতিটি বিভাগের শিক্ষার্থীরা ৫-৬ জনের দল তৈরি করে পিঠা উৎসবে অংশগ্রহণ করবেন। স্ব-স্ব বিভাগের শিক্ষার্থীরা নিজেদের মনের মত করে স্ব-স্ব বিভাগের স্টলকে সাজিয়ে তুলবেন। বাহারি পিঠা, আচার, ডেজার্ট আইটেমসহ নানান বাঙালিয়ানা খাবারের আয়োজন থাকে স্টল গুলোতে। সব খাবারের দাম সহজলভ্য হওয়ায় শিক্ষার্থীরা আনন্দের সাথে মেলাটি উপভোগ করেন।

আরও পড়ুন: গুচ্ছে ভর্তি শেষ হচ্ছে আজ, আর সুযোগ পাবেন না যারা

পিঠা উৎসবে অংশ নেওয়া নিয়ে ইডেন কলেজের শিক্ষার্থী বিপাশা খান বলেন, ২০২১ সালের বিজয় মেলায় আমি অংশ গ্রহণ করেছিলাম। বড় আপুরা, সমবয়সী এবং জুনিয়র আমরা সবাই মিলে কাধেঁ কাধঁ মিলিয়ে মেলাটি সুন্দর ভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। দায়িত্বে থাকা শিক্ষক-শিক্ষিকাবৃন্দ আমাদের স্টল সাজানো থেকে শুরু করে সর্ব ক্ষেত্রে আমাদের সহায়তা করেছিলেন এবং প্রতি বছরের ন্যায় এবার ও ম্যামরা আমাদের সাথে আছেন সবদিক থেকে সাহায্য করছেন। এবার আমাদের স্টল টিতে খাবারের আইটেম হিসেবে থাকবে, খিচুড়ি, চালতার আচার, পুডিং, পাক্কন পিঠা, জ্বাল পিঠা, ফুলি পিঠা, ডোনাট, নকশি পিঠা, নোনাস পিঠা, আমলকীর আচার, বুটের হালুয়া ইত্যাদি। সব দিক বিবেচনায় " বিজয় মেলার " অনুষ্ঠানটি আমরা সকলে আনন্দ ও উৎপল্ল নিয়ে মনে বিজয় গেঁথে পালন করে থাকি। 

আরেক শিক্ষার্থী ফুরকান বলেন, আমিতো প্রতিটি বছর বিজয় মেলায় অংশ গ্রহণ করি। তবে আমার জন্য নতুন অভিজ্ঞতা হতে যাচ্ছে এই বছরে। গত বছর গুলোতে আমি শুধু স্টল সজ্জার কাজ করেছি কিন্তু এবার আমি স্টলে অংশগ্রহণ করতে যাচ্ছি। আমার খুবই আনন্দ লাগছে যে আমাদের নিজেদের ক্যাম্পাসে এতো সুন্দর আয়োজন হয়ে থাকে আমরা এতে অংশ নিতে পারি। বন্ধুরা মিলে হাতে হাত রেখে স্টল সাজানো, পিঠা বানানো, সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত স্টলে সময় কাটানো এ যেনো দারুণ অনুভূতি। শুধু পিঠাই নয় শিক্ষার্থীদের জন্য থাকছে মেহেদী, জুয়েলারি, শাড়ি, থ্রি পিছের ও একটি স্টল।

ইডেন কলেজের অধ্যক্ষ সুপ্রিয়া ভট্টাচার্য  বিজয় মেলা (পিঠা উৎসব) নিয়ে বলেন, ইডেন কলেজে ১৩ তারিখে  বিজয় মেলার আয়োজন করা হয়েছে। বিজয়ের মাসে প্রতি বছর বিজয় মেলা হয়ে থাকে, কিন্তু করোনার কারণে ২০২০ সালে মেলা আয়োজন সম্ভব হয়নি। বিজয়ের মাসে এই মেলায় আমাদের শিক্ষার্থীদের মনোমুগ্ধকর সৃজনশীল অংশগ্রহণ থাকে।


সর্বশেষ সংবাদ