নির্যাতনের কারখানা বিশ্ববিদ্যালয়ের হলগুলো: আনু মুহাম্মদ

নির্যাতনের কারখানা বিশ্ববিদ্যালয়ের হলগুলো: আনু মুহাম্মদ
নির্যাতনের কারখানা বিশ্ববিদ্যালয়ের হলগুলো: আনু মুহাম্মদ  © ফাইল ফটাে

জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের(জাবি) অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক আনু মুহাম্মদ বলেছেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক হলগুলো এক-একটি নির্যাতনের কারখানা। বিশ্ববিদ্যালয়গুলোর ‘বারোটা বাজানোর’ প্রথম ধাপ হচ্ছে উপাচার্য নিয়োগ। সরকারের অনুগত কি না, তাই হচ্ছে উপাচার্য নিয়োগে প্রধান পরিচয়।

শনিবার(১৯ নভেম্বর) ‘বিশ্ববিদ্যালয় শিক্ষা এবং শিক্ষক’ শীর্ষক অনুষ্ঠিত এক সেমিনারে রাজধানীর গণস্বাস্থ্য নগর হাসপাতালে বক্তব্যকালে এমন মন্তব্য করেন অধ্যাপক আনু মুহাম্মদ।

তিনি বলেন, উপাচার্যরা আনুগত্যশীল হবে; তাঁর প্রধান পরিচয় সরকারের বাধ্যবাধকতা মানবে। এমন একজন লোককে নিয়োগ দেওয়া হবে, যে লোক যেটা প্রসন্নময় সেটিকে গ্রহণ করবেন, তোয়াজ করবেন। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের বারোটা বাজানোর প্রথম ধাপই হচ্ছে উপাচার্য নিয়োগ।

আরও পড়ুন: অনুজদের প্রতি অনুসরণীয় ব্যক্তিত্ব হও: গ্র্যাজুয়েটদের ঢাবি ভিসি

অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, এর ফলে শিক্ষক নিয়োগ থেকে শুরু করে যত ধরনের অনিয়ম আছে বিশ্ববিদ্যালয়ে পরবর্তী ঘটনাগুলো ঘটতে থাকে। শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে গিয়ে ঠিকমতো পড়াশোনা করবেন; সে সুযোগ নেই। কারণ, শিক্ষার্থীদের তখন বিচার করতে হয় ‘বড় ভাইয়েরা’ কী করবেন। সরকারি ছাত্রসংগঠন ছাড়া আর তো কোন ‘বড় ভাই’ নেই। বর্তমানে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক হলগুলো এক-একটি নির্যাতনের কারখানা। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিক্ষাবিদ অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক। অনুষ্ঠানে গণস্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রাহমান চৌধুরী মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এতে আরও বক্তব্য রাখেন নিউএজ পত্রিকার সম্পাদক নুরুল কবীর, চিকিৎসক আবদুন নূর তুষার, হামদর্দ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য তানভীর আহমেদ খান প্রমুখ।


সর্বশেষ সংবাদ