টেকসই ডিজাইনের প্রতিযোগিতায় শীর্ষ ৫০ জনের তালিকায় বুটেক্সের দুই শিক্ষার্থী

টেকসই ডিজাইন অ্যান্ড ইনোভেশন অ্যাওয়ার্ড প্রতিযোগিতা
টেকসই ডিজাইন অ্যান্ড ইনোভেশন অ্যাওয়ার্ড প্রতিযোগিতা  © টিডিসি ফটো

বিজিএমইএ প্রেজেন্টস মেড ইন বাংলাদেশ সপ্তাহে পরিচালিত মর্যাদাপূর্ণ ‘টেকসই ডিজাইন অ্যান্ড ইনোভেশন অ্যাওয়ার্ড’ এর জন্য সারাদেশ থেকে শীর্ষ ৫০ প্রতিযোগীদের মধ্যে জায়গা করে নিয়েছে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) এর দুই শিক্ষার্থী মোঃ সাকিব আল মনতাসির এবং সৈয়দ নাজমুস জাওয়াদ। তারা বিশ্ববিদ্যালয়ের ইয়ার্ণ ইঞ্জিনিয়ারিং ও ওয়েট প্রসেস ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী।
 
মূলত দেশের তৈরি পোশাক শিল্পের টেকসই ডিজাইন ও উদ্ভাবন বিকাশে শিক্ষার্থীদের এবং শিল্প পেশাজীবীদের প্রতিভাকে স্বীকৃতি দিতে বিজিএমইএ টেকসই ডিজাইন অ্যান্ড ইনোভেশন অ্যাওয়ার্ড চালু করেছে।

আরও পড়ুন: সম্মেলনের তারিখ ঘোষণার পর ছাত্রলীগের আনন্দ মিছিল

প্রতিযোগিতাটিতে সর্বমোট ১০ টি ক্যাটাগরিতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও বস্ত্র খাতের নানা পর্যায়ের পেশাজীবীরা অংশগ্রহণ করে। বিজিএমইএ সভাপতি ফারুক হাসান সারাদেশ থেকে সংক্ষিপ্ত তালিকায় উত্তীর্ণ সেরা ৫০ শিক্ষার্থীকে ১০ হাজার টাকার আর্থিক সহায়তা তুলে দেন। গত ১৮ অক্টোবর বিজিএমইএ কমপ্লেক্সে প্রতিযোগিতার বিজয়ীদের হাতে এ পুরস্কার ও সম্মাননা তুলে দেওয়া হয়।
 
অনুষ্ঠানে উপস্থিত হয়ে বিজিএমইএ সভাপতি বলেন, ‘বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের লক্ষ্য হল সাপ্লাই চেইন ব্যবস্থাকে টেকসই করা এবং উদ্ভাবনকে অগ্রাধিকার দেওয়া। সাসটেইনেবল ডিজাইন অ্যান্ড ইনোভেশন অ্যাওয়ার্ড হল তরুণ ও প্রতিভাবান ব্যক্তিদের ক্ষমতায়ন ও পুরস্কৃত করার একটি প্রয়াস যারা পরবর্তীতে বস্ত্রশিল্পের আরও টেকসই ভবিষ্যৎ গড়তে সক্রিয় ভূমিকা পালন করবে।’
 
উল্লেখ্য, এই প্রতিযোগিতার লক্ষ্য হল ডিজাইন পেশার মধ্যে নতুন সম্পর্ক স্থাপনে সাহায্য করা, ডিজাইনের জন্য বহু-শৃঙ্খলা পদ্ধতিকে উৎসাহিত করা, বৈচিত্র্যকে অগ্রসর করা এবং আরও পরিবেশগত ও সামাজিকভাবে টেকসই সমাধানকে উৎসাহিত করা।


সর্বশেষ সংবাদ