জুনিয়র ইন্সট্রাক্টরদের মৌখিক পরীক্ষা শুরু আগামী সপ্তাহে

৭ হাজার ৪০০ প্রার্থী অপেক্ষায়

সরকারি কর্ম কমিশন কার্যালয়
সরকারি কর্ম কমিশন কার্যালয়  © টিডিসি ফটো

সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট এবং টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে (টিএসসি) জুনিয়র ইন্সট্রাক্টর নিয়োগের মৌখিক পরীক্ষা আগামী সপ্তাহ থেকে শুরু করা হতে পারে। প্রায় সাড়ে ৭ হাজার প্রার্থী মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের অপেক্ষায় রয়েছে।

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) একটি সূত্র জানিয়েছে, পলিটেকনিক ইনস্টিটিউট ও টিএসসিতে ৪৪ ক্যাটাগরিতে ৩ হাজার ২০০ জুনিয়র ইন্সট্রাক্টর নিয়োগ দেওয়া হবে। এজন্য ৭ হাজার ৪০০ প্রার্থীর কাছে গত মে মাসে কাগজপত্র জমা নেওয়া হয়। কাগজপত্র যাচাই-বাছাইয়ে কিছু প্রার্থীর তথ্যে গড়মিল পাওয়া গেছে।

ওই সূত্র আরও জানায়, গড়মিল হওয়া কাগজপত্রগুলো যাচাইয়ের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়। মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ চিঠির জবাবও দিয়েছে। তবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে চিঠির জবাব চেয়েছে পিএসসি। এই চিঠির জবাব এখনও না পাওয়ায় মৌখিক পরীক্ষা শুরু করা যায়নি।

আরও পড়ুন: ১১ হাজার নন-ক্যাডার প্রার্থীর ভাইভা শুরু ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে

নাম অপ্রকাশিত রাখার শর্তে পিএসসি’র সংশ্লিষ্ট শাখার এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, কিছু জটিলতার কারণে নন-ক্যাডারের জুনিয়র ইন্সট্রাক্টরদের মৌখিক পরীক্ষা শুরু করা যায়নি। তবে আশা করছি আগামী সপ্তাহ থেকে তাদের মৌখিক পরীক্ষা শুরু করা যাবে।

খোঁজ নিয়ে জানা গেছে, জুনিয়র ইন্সট্রাক্টরদের মৌখিক পরীক্ষা শুরুর জন্য বোর্ড প্রস্তুত করা হচ্ছে। ১২টি বোর্ডে মৌখিক পরীক্ষা আয়োজন করা হবে। প্রতিটি বোর্ডে পিএসসি’র একজন সদস্য, দুইজন এক্সপার্ট এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি থাকবেন। 
 
পিএসসি’র একটি দায়িত্বশীল সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছেন, জুনিয়র ইন্সট্রাক্টরদের ভাইভা বোর্ড প্রস্তুত করাসহ যাবতীয় বিষয় চূড়ান্ত করে চলতি সপ্তাহে চেয়ারম্যানের কাছে পাঠানো হবে। পরবর্তীতে তিনি মৌখিক পরীক্ষা শুরুর চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন। জুনিয়র ইনস্ট্রাক্টরদের মৌখিক পরীক্ষা শেষে ইন্সট্রাক্টরদের মৌখিক পরীক্ষা শুরু করা হবে বলেও জানায় ওই সূত্র।

আরও পড়ুন: ৪৫তম বিসিএসের লিখিত কবে— জানালেন চেয়ারম্যান

নাম প্রকাশে অনিচ্ছুক পিএসসি’র এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, যারা জুনিয়র ইন্সট্রাক্টরদের পদে মৌখিক পরীক্ষা দেবেন তাদের অনেকের শিক্ষাগত যোগ্যতার সনদে সমস্যা ছিল। কিছু প্রার্থীর ব্যক্তিগত তথ্যে সমস্যা ছিল। ৪৩ ক্যাটাগরির সবকিছু চূড়ান্ত হয়েছে। একটি ক্যাটাগরি বাকি রয়েছে। এটি দুই/একদিনের মধ্যে শেষ করে মৌখিক পরীক্ষার বোর্ডের তালিকা চেয়ারম্যানের কাছে পাঠানো হবে।

ওই কর্মকর্তা আরও বলেন, বেশ কয়েকটি বিসিএস নিয়ে আমাদের অনেক ব্যস্ততা ছিল। এর ফলে আমরা নন-ক্যাডারের মৌখিক পরীক্ষা শুরু করতে পারিনি। বিভিন্ন পদে প্রায় ১১ হাজার প্রার্থীর মৌখিক পরীক্ষা শুরু হবে। আশা করছি আগামী সপ্তাহে জুনিয়র ইন্সট্রাক্টরদের মৌখিক পরীক্ষা শুরু করা যাবে।

এ বিষয়ে পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, জুনিয়র ইন্সট্রাক্টরদের মৌখিক পরীক্ষা শুরুর নির্দিষ্ট কোনো তারিখ এখনও চূড়ান্ত হয়নি। তবে আশা করছি খুব দ্রুত সময়ের মধ্যে তাদের মৌখিক পরীক্ষা শুরু করা যাবে।


সর্বশেষ সংবাদ