৪৫তম বিসিএস: নন-ক্যাডারে পদসংখ্যা ১ হাজার ২২

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © ফাইল ছবি

৪৫তম বিসিএসের মাধ্যমে নন-ক্যাডারে এক হাজার ২২ জনকে নিয়োগ দেওয়া হবে। এই বিসিএসের মাধ্যমে প্রথমবারের মতো বিজ্ঞপ্তিতে নন-ক্যাডারের পদ সংখ্যা উল্লেখ করতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আজ বুধবার ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এতে ক্যাডার পদে মোট পদ সংখ্যা ২ হাজার ৩০৯টি। ফলে ৪৫তম বিসিএসে ক্যাডার এবং নন-ক্যাডার মিলিয়ে পদ সংখ্যা দাঁড়াচ্ছে ৩ হাজার ৩৩১টি।

জানা গেছে, ৪৫তম বিসিএসে নন-ক্যাডার পদ সংখ্যাসহ বিজ্ঞপ্তির যাবতীয় বিষয় চূড়ান্ত করতে বুধবার দুপুরে বৈঠকে বসে পিএসসি’র কর্মকর্তারা। বৈঠক শেষে পদ সংখ্যা চূড়ান্ত করা হয়। ক্যাডার এবং নন-ক্যাডার মিলিয়ে ৪০ পৃষ্ঠার ডকুমেন্ট প্রস্তত করা হয়েছে। পদ সংখ্যা উল্লেখ পূর্বক পিএসসি’র ওয়েবসাইটে আজ সন্ধ্যায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে।

পিএসসি’র একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, ৪৫তম বিসিএসে সবচেয়ে বেশি ক্যাডার নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী এবং ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি নিয়োগ হবে শিক্ষায়। শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এছাড়া পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, প্রশাসনে ২৭৪ জনসহ ২৩টি ক্যাডারে ২ হাজার ৩০৯ জনকে নিয়োগ দেওয়া হবে।

নাম প্রকাশ না করার শর্তে পিএসসি’র এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ৪৫তম বিসিএসে ক্যাডার এবং নন-ক্যাডার মিলিয়ে ৩ হাজার ৩৩১ জনকে নিয়োগের সুপারিশ করা হবে। কিছুক্ষণের মধ্যে আমাদের ওয়েবসাইটে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

এর আগে গত বছরের ৩০ নভেম্বর সর্বশেষ ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। অনলাইনে আবেদনপ্রক্রিয়া শুরু হয় ৩০ ডিসেম্বর সকাল ১০টা থেকে। এই বিসিএসে মোট আবেদন করেন ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন।

চলতি বছরের ২৭ মে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ২ লাখ ৭৬ হাজার ৭৬০ প্রার্থী অংশ নেন। ২২ জুন বিকেলে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল ফল প্রকাশ করা হয়। এতে ১৫ হাজার ৭০৮ প্রার্থী পাস করেন। এই প্রার্থীরা এখন লিখিত পরীক্ষায় অংশ নেবেন।

৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি অনুযায়ী এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ কর্মকর্তা নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ