এসইউবিতে ‘শিক্ষিত তরুণের পেশাগত পরিকল্পনা’ শীর্ষক আলোচনা সভা

  © টিডিসি ফটো

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশে (এসইউবি) ‘শিক্ষিত তরুণের পেশাগত পরিকল্পনা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৮ জানুয়ারি) এই আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মোহাম্মদ মুসলিম চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসইউবির উপাচার্য অধ্যাপক এম. শাহজাহান মিনা। ধন্যবাদ জ্ঞাপন করেন এসইউবির প্রো-উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ারুল কবির।

প্রধান অতিথির বক্তব্যে মুুসলিম চৌধুরী বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পেশা নির্বাচনের ক্ষেত্রে পটভূমিগত সকল সমস্যা ও বৈরিতাকে সম্ভাবনায় রূপান্তরের চেষ্টা করতে হবে। প্রত্যয় ও দৃঢ়তা থাকলে তা করাটা সম্ভব। ভাষা উপস্থাপনা ও কারিগরি নৈপুণ্যসহ বিষয়গত পূর্ণাঙ্গ জ্ঞান কোনোটাই শুধুমাত্র কাঠামোগত পাঠ্যসূচির মধ্য দিয়ে অর্জন করা সম্ভব নয়। এগুলো শিখতে হয় সারাজীবন জুড়ে এবং প্রতিনিয়ত ও প্রাত্যহিক জীবনযাপনের ভেতর দিয়ে।

মুুসলিম চৌধুরী আরও বলেন, বর্তমান সময়ে সিভিল সার্ভিস অত্যন্ত মর্যাদাপূর্ণ। এ পেশায় ব্যক্তিগত দক্ষতা, সন্তুষ্টি ও পরিতৃপ্তি অর্জনের বিষয় যেমন থাকে, তেমনি থাকে সমাজ ও জীবনের জন্য অবদান রাখার বিষয়টিও। সিভিল সার্ভিসে নিজের দায়িত্ব পালন ও অবদান রাখার সুযোগলাভের বিষয়ে স্মৃতিচারণ করতে যেয়ে তিনি বলেন মাত্র ৯০ লাখ টাকা ব্যয় করে কয়েক লাখ অবসরপ্রাপ্ত কর্মকতা-কর্মচারির মাসিক পেনশনের টাকা এখন কোনো ঝক্কি-ঝামেলা ও হয়রানি ছাড়াই যার যার প্রত্যাশিত ব্যাংক হিসেবে চলে যাচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ারুল কবির বলেন, এসইউবি তার শিক্ষার্থীদের শুধু শ্রেণিকক্ষেই পাঠদান করানো হয় না- শ্রেণিকক্ষের বাইরের বাস্তব দক্ষতা দিয়েও গড়ে তোলার চেষ্টা করা হয়। যাতে কর্মক্ষেত্রে যেয়ে তারা সামর্থ ও যোগ্যতার প্রমাণ রাখতে পারে।

অনুষ্ঠানে এসইউবির বিভিন্ন বিভাগের প্রধান, অনুষদ সদস্য ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এসইউবির প্রায় দেড়শ শিক্ষার্থী এতে অংশ নেন।