০৮ আগস্ট ২০২৪, ১৬:১০

সড়কে ট্রাফিক পুলিশের ভূমিকায় এআইইউবির শিক্ষার্থীরা

ট্রাফিক পুলিশের ভূমিকায় শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

সড়কে নেই কোনো ট্রাফিক পুলিশ। এই অবস্থায় গত তিনদিন ধরেই রাজধানীর সড়কগুলোতে  ট্রাফিক পুলিশের ভূমিকায় রয়েছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তার একটি বড় অংশ জুড়ে রয়েছেন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের (এআইইউবি) শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (৮ আগস্ট) রাজধানীর গুরুত্বপূর্ণ ও জনবহুল সড়ক কাকলী এলাকা ঘুরে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের ট্রাফিক নিয়ন্ত্রণ করতে দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, শিক্ষার্থীরা রাস্তায় সিগন্যালের পাশাপাশি তারা ফুটপাতে হাঁটা, নির্দিষ্ট স্থান থেকে গাড়িতে ওঠানামা ও গণপরিবহনগুলো নির্দিষ্ট স্থান থামার নির্দেশনা দিচ্ছেন। নিয়ম মেনে চলতে মানুষ ও গাড়িচালকদের বাধ্য করছেন। ট্রাফিক নিয়ন্ত্রণের পাশাপাশি তারা মানুষকে নিয়ম-শৃঙ্খলা শেখাচ্ছেন।

বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা জানান, আমরা আনন্দ সহকারে কাজ করছি। মানুষ কিছুটা বিরক্তবোধ করছে। কিন্তু আমরা চাই সর্বোচ্চ শৃঙ্খলা আসুক। মানুষ কিছুটা শিখে গেলে পরে এই ধারা বজায় থাকবে।

আরও পড়ুন: ঢাকার রাস্তায় ট্রাফিক পুলিশের দায়িত্বে শিক্ষার্থীরা!

তারা আরও জানান, যতদিন না ট্রাফিক পুলিশ আসে আমরা রাস্তায় থাকবো। সিগন্যালের পাশাপাশি গাড়িগুলো যেন লাইন ধরে চলে সেটা নিয়ন্ত্রণের চেষ্টা করছি। আমাদের কষ্ট হচ্ছে, ভালো লাগছে মানুষকে সচেতন করা যাচ্ছে। অভিজ্ঞতাও হচ্ছে।

এআইইউবির জনসংযোগ বিভাগের প্রধান আবু মিয়া আকন্দ তুহিন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শিক্ষার্থীরা রাষ্ট্র সংস্কারের কাজ করছে আমরা তাদের সাধুবাদ জানাই। এআইইউবি প্রশাসন সব সময় শিক্ষার্থীদের পাশে ছিল এবং আগামীতেও থাকবো। বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থীদের সব ধরনের সহযোগিতা করছি।