ইউআইইউ’র মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগ

দক্ষ গণমাধ্যম কর্মী তৈরির প্রত্যয় ও প্রস্তুতির মেলবন্ধন যেখানে

দক্ষ গণমাধ্যম কর্মী তৈরির প্রত্যয় ও প্রস্তুতির মেলবন্ধন যেখানে
দক্ষ গণমাধ্যম কর্মী তৈরির প্রত্যয় ও প্রস্তুতির মেলবন্ধন যেখানে  © সৌজন্যে প্রাপ্ত

বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো যখন থেকে জনসম্মুখে প্রতিষ্ঠিত হতে শুরু করে তখন থেকে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত বিষয়গুলোর চাহিদা ব্যাপক। যার ফলাফল হিসেবে দেশের শীর্ষ কর্পোরেটগুলোয় এখন আধিপত্য করে যাচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এর কারণ হিসেবে বলা যায়, বিশ্ববিদ্যালয়গুলোর মানসম্মত শিক্ষা, গবেষণা এবং উন্নত পরিবেশসহ হাতে-কলমে শেখার সুযোগ। তবে ধীরে ধীরে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর এ ধারা পাল্টে  চাহিদা বাড়তে থাকে বিজ্ঞান ও প্রকৌশল সংশ্লিষ্ট বিষয়গুলোর।

বর্তমানচিত্র যদিও কিছুটা আলাদা। দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে বিজ্ঞান ও প্রকৌশল সংশ্লিষ্ট বিষয়গুলোর পাশাপাশি সমানতালে চাহিদা বাড়ছে সামাজিক বিজ্ঞান ও কলা সংশ্লিষ্ট বিষয়গুলোর। যার মধ্যে রয়েছে উন্নয়ন অধ্যয়ন, আইন ও অর্থনীতি। তবে এ বিষোয়গুলোর পাশাপাশি শিক্ষার্থীদের পছন্দের আরেকটি বিষয় হল গণযোগাযোগ ও সাংবাদিকতা।

হালনাগাদ সিলেবাসসহ ইউআইইউ’র শিক্ষার পরিবেশ এবং স্কলারশিপ এবং অন্যান্য সুযোগ-সুবিধা বিবেচনায় কেউ জার্নালিজমে পড়তে চাইলে ইউআইইউ’র মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগ তাদের জন্য সেরা সিদ্ধান্ত হবেড. শেখ মো. শফিউল ইসলাম, বিভাগীয় প্রধান, এমএসজে, ইউআইইউ। 

বর্তমানে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বিভিন্ন অনুষদের, বিভিন্ন বিষয়ের শ্রেষ্ঠত্বের গল্প, অর্জনের গল্প প্রতিষ্ঠানগুলোকে সবার সামনে তুলে ধরতে সাহায্য করছে। তেমনি একটি বিশ্ববিদ্যালয় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ), যার স্কুল অব হিউম্যানিটিস অ্যান্ড সোশ্যাল সায়েন্স অনুষদের একটি বিষয় মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম (এমএসজে)।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগে (এমএসজে) রয়েছে আধুনিক ল্যাব সুবিধা; যেখানে সংবাদও সাংবাদিকতার নানা বিষয়াদি প্রত্যক্ষভাবে শেখার সুযোগ পান শিক্ষার্থীরা। এছাড়াও দেশ-বিদেশের অভিজ্ঞ ও মেধাবী শিক্ষকদের অধীনে পাঠ-গ্রহণের সুযোগ শিক্ষার্থীদের আগামীর চ্যালেঞ্জ মোকাবেলার উপযোগী করে গড়ে তোলে। এছাড়া ইউআইইউতে মানসম্মত শিক্ষার পরিবেশ, সহশিক্ষামূলক কার্যক্রমও এগিয়ে রাখে শিক্ষার্থীদের।

শিক্ষার্থীদের হাতে-কলমে বিভিন্ন বিষয় শেখানো হয় ইউআইইউ’র মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের ল্যাবে। ছবি: সৌজন্যে প্রাপ্ত।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম (এমএসজে) বিভাগ জোড় দিচ্ছে গবেষণাভিত্তিক সাংবাদিকতায় দক্ষ মানবসম্পদ তৈরিতে। এরই ধারাবাহিকতায় আধুনিক, যুগোপযোগী এবং গবেষণাভিত্তিক সাংবাদিকতায় দক্ষ জনশক্তি তৈরিতে কাজ করে যাচ্ছে বিভাগটি। এখানে রয়েছে আধুনিক ও চাহিদাভিত্তিক পাঠ্যক্রম পাশাপাশি রয়েছে সময়োপযোগী সব সুযোগ-সুবিধা। 

মানসম্মত উচ্চশিক্ষা নিশ্চিতে ইউআইইউ’র মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগে রয়েছে একঝাঁক দক্ষ শিক্ষক। এর মধ্যে দেশের ও বিদেশের নামকরা বিশ্ববিদ্যালয় থেকে সংশ্লিষ্ট বিষয়ে দক্ষ ও অভিজ্ঞতা সম্পন্ন ৫ জন পূর্ণকালীন এবং ৬ জন খণ্ডকালীন শিক্ষক এখানে শিক্ষার্থীদের নিয়মিত পাঠদান করছেন। এর বাইরেও এখানে নিয়মিত পাঠদান এবং অভিজ্ঞতা বিনিময় করেন দেশের গণমাধ্যম এবং যোগাযোগ খাতের দক্ষ ব্যক্তিরা (ইন্ডাস্ট্রি এক্সপার্ট)।

আমার অর্জিত জ্ঞান এবং অভিজ্ঞতার সমন্বয়ে এখানকার শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নের চেষ্টা করবো। পাশাপাশি ফিল্মে আমার পিএইচডি ডিগ্রি ছিল, তার সাথে সংবাদ-সাংবাদিকতার সমন্বয় করে শিক্ষার্থীদের শেখানোর চেষ্টা করবোড. মারিও হারসেস্টেইন, সহকারী অধ্যাপক, এমএসজে, ইউআইইউ। 

বর্তমানে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগে হিউম্যান কমিউনিকেশন, মিডিয়া স্টাডিজ এবং সাংবাদিকতার বিভিন্ন ক্ষেত্র নিয়ে পড়াশুনা করে চার বছরের স্নাতক সম্পন্ন করার সুযোগ রয়েছে শিক্ষার্থীদের। বিএসএস (অনার্স) ইন মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম (এমএসজে) প্রোগ্রাম শেষ করার পর শিক্ষার্থীদের তাত্ত্বিক দৃষ্টিভঙ্গি, ব্যবহারিক জ্ঞান, পেশাগত নৈতিকতা এবং মানবিক মূল্যবোধসহ উপযুক্ত পেশাদার করে গড়ে তোলার সব আয়োজনই রয়েছে এ বিশ্ববিদ্যালয়টির।

২০২৩ সালের ১ জানুয়ারি যাত্রা শুরু করে ইউআইইউ’র মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজমে (এমসিজে) বিভাগ। বর্তমানে বিভাগটিতে শিক্ষার্থীদের জন্য রয়েছে বিভিন্ন ধরনের স্কলারশিপ। আর কোনো ধরনের স্কলারশিপ ছাড়া ১৩০ ক্রেডিটে ৪ বছরে ৮টি সেমিস্টারে এখানে একজন সাধারণ শিক্ষার্থীর উচ্চশিক্ষার জন্য খরচ হবে প্রায় ৮ লাখ ১৬ হাজার টাকা।

আরও পড়ুন: বাজার উপযোগী গ্র্যাজুয়েট তৈরিতে অনন্য ইউআইইউ’র স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনোমিক্স

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) তুলনামূলক নবীন এ বিভাগটিতে বর্তমানে মোট শিক্ষার্থীর সংখ্যা ৩০। এর মধ্যে শিক্ষার্থীদের ভালো ফলাফল তাদের এগিয়ে রাখছে প্রতিযোগিতামূলক ক্ষেত্রেও। বিভাগটির তিনজন শিক্ষার্থী তাদের চমৎকার ফলাফলের স্বীকৃতিস্বরূপ পূর্ণ স্কলারশিপ নিয়ে একটি সেমিস্টার পড়ার সুযোগ পেয়েছেন প্রতিবেশী দেশ ভারতের ওক্সেন ইউনিভার্সিটিতে। যা এখানকার অন্য শিক্ষার্থীদেরও দেশে এবং দেশের বাইরে শিক্ষা-দক্ষতার নতুন দ্বার উন্মোচনে সুযোগ করে দেবে। এছাড়াও বিভাগটির পাঁচজন শিক্ষার্থী বর্তমানে গবেষণা সহকারী হিসেবে কর্মরত রয়েছেন সাউথ এশিয়ান সেন্টার ফর মিডিয়া ইন ডেভেলপমেন্টে।

বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশের মিডিয়া ও যোগাযোগ শিল্পের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে সক্ষম গ্র্যাজুয়েট তৈরি করা খুবই গুরুত্বপূর্ণ জানিয়ে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের (এমএসজে) একাডেমিক প্রোগ্রামটি এমনভাবে তৈরি করা হয়েছে—যা মিডিয়া এবং যোগাযোগ খাতকে দক্ষ মানব সম্পদ দিতে সহায়তা করবে।

মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগে (এমএসজে) পড়লেই মাঠে কাজ করতে হবে বা সাংবাদিকতা করতে হবে—বিষয়টি এমন নয়। বর্তমানে বাংলাদেশে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা শেষে শিক্ষকতা, জনসংযোগ, বিভিন্ন গণমাধ্যমসহ নানা সুযোগ রয়েছেকাজী কামরুন নাহার তানিয়া, প্রভাষক, এমএসজে, ইউআইইউ। 

মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগে (এমএসজে) পড়লেই মাঠে কাজ করতে হবে বা সাংবাদিকতা করতে হবে—বিষয়টি এমন নয়। এ বিষয়ে পড়াশোনা করে আরও অনেক কাজের সুযোগ রয়েছে বলে মনে করেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের (এমএসজে) প্রভাষক কাজী কামরুন নাহার তানিয়া। তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বর্তমানে বাংলাদেশে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা শেষে শিক্ষকতা, জনসংযোগ কর্মকর্তা, বিভিন্ন গণমাধ্যমে কাজের সুযোগসহ নানা ধরনের সুযোগ-সুবিধা রয়েছে।

বাংলাদেশকে অনেক আগে থেকেই ভালো লাগে জানিয়ে সুদূর জার্মানি থেকে এখানে কাজ করতে এসেছেন ড. মারিও হিরস্টেইন। বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন তিনি। সংবাদ-সাংবাদিকতার নানা গল্প-আলাপে তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমি আমার জ্ঞান এবং অভিজ্ঞতার সমন্বয়ে এখানকার শিক্ষার্থীদের দক্ষ করে গড়ে তোলার চেষ্টা করবো। পাশাপাশি ফিল্মে আমার পিএইচডি ডিগ্রি আছে, তার সাথে সাংবাদিকতার সমন্বয় করে শিক্ষার্থীদের শেখানোর চেষ্টা করবো।

ইউআইইউ’র মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের শিক্ষকদের সাথে শিক্ষার্থীরা। ছবি: সৌজন্যে প্রাপ্ত।

বাংলাদেশের সংবাদ-সাংবাদিকতা এবং সংশ্লিষ্ট নানা বিষয়ে পরিবর্তনের ফলে চ্যালেঞ্জ তৈরি হয়েছে বলে মনে করেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের (এমএসজে) বিভাগীয় প্রধান ড. শেখ মো. শফিউল ইসলাম। তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, দেশে গণমাধ্যমের সংখ্যা যেমন বেড়েছে, তেমনি বেড়েছে কাজের সুযোগ। আর এ কারণেই আমাদের দক্ষ মানবসম্পদের প্রয়োজনীয়তা বাড়ছে। ইন্ড্রাস্ট্রি সে চাহিদা উপলব্ধি করছে। সেজন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোর এখন দক্ষ জনশক্তি তৈরিতে কাজ করা উচিত।

ড. শেখ মো. শফিউল ইসলাম আরো যুক্ত করেন, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের (এমএসজে) শিক্ষার্থীদের আমরা সময়োপযোগী করে গড়ে তুলতে কাজ করছি। বাজার উপযোগী করে গড়ে তুলতে এখানে শিক্ষার্থীদের হাতে-কলমে সবকিছু শেখানোর ব্যবস্থা রয়েছে। এছাড়া হালনাগাদ সিলেবাসসহ এখানকার শিক্ষার পরিবেশ এবং স্কলারশিপ এবং অন্যান্য সুযোগ-সুবিধা বিবেচনায় এ বিষয়ে কেউ পড়তে চাইলে ইউআইইউ’র মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগ তাদের জন্য সেরা সিদ্ধান্ত হবে।


সর্বশেষ সংবাদ