ভর্তি পরীক্ষায় ৯৯.৯ পেয়েও সেকেন্ড টাইম দিতে চান চিন্ময়

চিন্ময় মুরজানি
চিন্ময় মুরজানি  © সংগৃহীত

ইঞ্জিনিয়ারিং ভর্তি পরীক্ষায় ৯৯.৯৫৬ শতাংশ নম্বর পেয়েও সন্তুষ্ট নন এক শিক্ষার্থী। তাই নিজেকে যাচাই করতে আবারো পরীক্ষায় বসতে চান তিনি। সম্প্রতি ভারতে জয়েন্ট এন্ট্রান্স মেইন ২০২২-জেইই পরীক্ষার (ইঞ্জিনিয়ারিং কলেজে পড়াশোনার জন্য প্রবেশিকা পরীক্ষা) ফলাফল প্রকাশ হয়েছে। সেই ফলে প্রথম পর্যায়ের পরীক্ষায় ৯৯.৯৫৬ পারসেন্ট পেয়েছেন মুম্বাইয়ের চিন্ময় মুরজানি।

তবে আশ্চর্যের বিষয় হলো— এতো ভালো নম্বর পেয়েও খুশি নন চিন্ময়। আরও ভাল ফলের আশায় তিনি আবারো ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা পরীক্ষায় বসার কথা জানিয়েছেন।

২১ জুলাই জয়েন্ট এন্ট্রান্স মেইনস দ্বিতীয় পর্যায়ের পরীক্ষায় বসে তিনি নিজের ফল আরও ভাল করার চেষ্টা করবেন বলে ভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন। দশম শ্রেণীর পরীক্ষা শেষ করার পরেই চিন্ময় জয়েন্টের জন্য পড়াশুনা শুরু করেন। ছোট থেকেই ই়ঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন দেখেছেন তিনি। আর সেই লক্ষ্য পূরণ করতেই তিনি এখন জেইই অ্যাডভান্সের প্রস্তুতি নিচ্ছেন। 

ভালো ফলাফলের প্রস্তুতির ব্যাপারে চিন্ময় বলেন, ‘‘সময় পেলেই আমি অঅগের বছরের প্রশ্নপত্রগুলোর সমাধান করার চেষ্টা করতাম। সব বিষয় জন্য বিস্তারিত নোট বানিয়ে পড়তাম। সপ্তাহে দু-তিনটি মক পরীক্ষা দিতাম।’

ভারতের জয়েন্ট এন্ট্রান্স মেইন পরীক্ষাটি যে কোনো শিক্ষার্থী চাইলেই সেকেন্ড টাইম দিতে পারেন। একাধিক বার বসলেও কোনও পরীক্ষার্থী যে বার বেশি নম্বর পাবেন সেই নম্বরটিকেই চূড়ান্ত বলে ধরে নেওয়া হবে। কাজেই চিন্ময় যদি আবারো  পরীক্ষায় বসেন তবুও তার নম্বর নিয়ে দুশ্চিন্তার দরকার নেই। নম্বর কম পেলেও তার প্রথম পরীক্ষার নম্বরই চূড়ান্ত বলে গণ্য হবে।

 


সর্বশেষ সংবাদ