নিউটনের সূত্র, পিথাগোরাসের উপপাদ্য সবই মিথ্যা: বিজেপি

ভারতের কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইসহ অন্যরা
ভারতের কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইসহ অন্যরা  © সংগৃহীত

পিথাগোরাসের উপপাদ্য এবং নিউটনের মাধ্যকর্ষণ তত্ত্বের ভিত্তি নেই, এমনটা দাবি করেছে ভারতের কর্নাটকের বিজেপি সরকারের গঠিত জাতীয় শিক্ষানীতি প্রণয়ন সুপারিশ কমিটি।

সূত্রের বরাতে সোমবার (১১ জুলাই) এক প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানায়, নতুন শিক্ষানীতি অনুযায়ী তিনটি ভাষায় (ইংরেজি, স্থানীয় ভাষা এবং সংস্কৃত) শিক্ষা প্রদান করতে হবে। অর্থনীতিতে কৌটিল্যের অর্থশাস্ত্র, মহাভারতের শান্তিপর্ব এবং প্রাচীন ভারতের হিসাব পরীক্ষা পদ্ধতি, জীববিজ্ঞানে ত্রিদোষ তত্ত্ব, ভূগোলে পৌরাণিক আমলের ভূগোল পড়ানোর সুপারিশ করা হয়েছে।

জাতীয় শিক্ষানীতি সংক্রান্ত সুপারিশ কমিটির কর্নাটকের টাস্ক ফোর্সের চেয়ারম্যান মদন গোপাল বলেন, মাধ্যাকর্ষণ এবং পিথাগোরাসের উপপাদ্যের শিকড় রয়েছে বৈদিক অঙ্কে! এ নিয়ে গুগলেও অনেক তথ্য আছে।

আরও পড়ুন: পুরনো মোবাইল বিক্রির আগে যে কাজগুলো না করলে হতে পারে বিপদ

আনন্দবাজার আরও জানায়, নরেন্দ্র মোদী সরকার ক্ষমতায় আসার পরেই অভিযোগ উঠতে শুরু করেছিল, শুধু স্বাধীন ও স্বতন্ত্র প্রতিষ্ঠানগুলোকে নষ্ট করা নয়; একইসঙ্গে শিক্ষাসহ সবক্ষেত্রে চূড়ান্ত বর্ণবাদী পরিকল্পনা করেছে সঙ্ঘ পরিবার। মোদী দ্বিতীয় দফায় প্রধানমন্ত্রী হওয়ার পরে সেই পরিকল্পনা গতি বেড়েছে। এবার জাতীয় শিক্ষানীতিতে পাঠ্যপুস্তকে ব্যাপক রদবদলের নানা প্রস্তাব সেই আশঙ্কাই বহুগুণ বাড়িয়ে দিয়েছে। ফলে শঙ্কিত হচ্ছেন শিক্ষাবিদেরা।

সেদেশের শিক্ষাবিদরা বলছেন, শিক্ষা জাতির মেরুদণ্ড গড়ে তোলে। মোদী সরকার সেই মেরুদণ্ডই ভেঙে দিতে মরিয়া। সে কারণেই নতুন করে ইতিহাস লেখার হুঙ্কার ছাড়েন মোদী মন্ত্রিসভার ‘নম্বর-টু’ অমিত শাহ। কর্নাটকেই স্কুলপাঠ্যে গান্ধী, আম্বেদকর, নেহেরুর লেখা সরিয়ে ঠাঁই পায় আরএসএসের প্রতিষ্ঠাতা হেডগেওয়ার, হিন্দুত্ববাদী নেতা বিনায়ক সাভারকরের লেখা।

প্রতিবেদনে বলা হয়, কোনো সমালোচনাই পাত্তা দিচ্ছে না বিজেপির সেই কমিটি। তারা এখনও পূর্বের সিদ্ধান্তে অটল। তারা বলছেন, সবই বৈদিক গ্রন্থে আছে।


সর্বশেষ সংবাদ