শ্রীলঙ্কার মহাসঙ্কটে ভারত ও চীনের অর্থ সহায়তা

অর্থনৈতিক সঙ্কটে আছে শ্রীলঙ্কা
অর্থনৈতিক সঙ্কটে আছে শ্রীলঙ্কা  © সংগৃহীত

ইতিহাসের সবচেয়ে বড় অর্থনৈতিক সঙ্কট চলছে দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলঙ্কায়। অর্থসংকটের জেরে দেশটিতে বৈদেশিক মুদ্রার ঘাটতি তৈরী হয়েছে। ইতিমধ্যে সেই ঘাটতি পূরণে দেশটি আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান আইএমএফ ও বিশ্বব্যাংকের শরণাপন্ন হয়েছে। যদিও এখনো পর্যন্ত সংস্থাগুলো থেকে আশানুরুপ সাড়া মেলেনি। এর মধ্যেই দেশটিতে রেকর্ড পরিমাণ মুদ্রাস্ফীতি বেড়েছে।

তবে দেশটির এমন দুর্দিনে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে এশিয়ার দুই পরাশক্তি ভারত ও চীন। সোমবার (২১ মার্চ) শ্রীলঙ্কায় চীনের রাষ্ট্রদূত শি জেংহং সংবাদমাধ্যম রয়টার্সকে জানিয়েছে, তারা সঙ্কট কাটিয়ে উঠতে দ্বীপ দেশ শ্রীলঙ্কাকে মোট ২.৫ বিলিয়ন ডলার অর্থ সহায়তা দেবে।

আরও পড়ুন: মেডেলিন অলব্রাইটের মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক

অর্থনৈতিক ঋণের বোঝা থেকে মুক্তি পেতে শ্রীলঙ্কাকে এ বছর ৪ বিলিয়ন ডলার বৈদেশিক ঋণ পরিশোধ করতে হবে। আর দেশটির হাতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ রয়েছে মাত্র ২.৩ বিলিয়ন ডলার।

তার আগে প্রতিবেশি দেশ ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বৃহস্পতিবার (১৭ মার্চ) এক টুইটে জানান, শ্রীলঙ্কায় চলমান অর্থ সঙ্কট মোকাবেলায় দেশটির সঙ্গে ১ বিলিয়ন ডলার অর্থ সহায়তার চুক্তি সঁই করেছে ভারত।

আরও পড়ুন: তেলের জন্য লাইনে দাঁড়িয়ে শ্রীলঙ্কায় নিহত ২

গত সোমবার দেশটির প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে চলমান অর্থনৈতিক সঙ্কটের জন্য বৈদেশিক মুদ্রার ঘাটতিকে দায়ী করেছেন। সেই ঘাটতি কাটিয়ে উঠার জন্য সম্ভাব্য সব ব্যবস্থা করতে মরিয়ে হয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছে তার দেশ।

উল্লেখ্য, ভারত মহাসাগরের বুকে অবস্থিত ছোট এই দ্বীপদেশটিতে মোট ২ কোটি ২০ লাখ লোকের বাস। দীর্ঘদিন ধরে লেগে থাকা গৃহযুদ্ধ শেষে স্বাভাবিক জীবনে ফিরতে মরিয়া ছিল দেশটির লোকজন। কিন্তু রাজনৈতিক অস্থিরতায় দেশটি পত্রিকার শিরোনাম হয়েছে বারবার। দক্ষিণ এশিয়ার দেশটিতে এখন মুদ্রাস্ফীতি চলছে। ঋণের বোঝায় জর্জরিত দেশটি দেউলিয়া হওয়ার দ্বারপ্রান্তে আছে। বিশ্লেষকরা সতর্ক করেছেন আগামী বছর নাগাদ দেশটি তার ঋণ পরিশোধ করতে না পারলে দেউলিয়া হয়ে যেতে পারে।


সর্বশেষ সংবাদ