একসঙ্গে তিন বোনের শতবর্ষ উদযাপন, জানালেন দীর্ঘায়ুর রহস্য

তিন বোনের ছোটবেলা এবং বর্তমান সময়রে ছবি
তিন বোনের ছোটবেলা এবং বর্তমান সময়রে ছবি  © ইন্টারনেট

ফ্রান্সিস কমপাস নামে যুক্তরাষ্ট্রের এক নারী সম্প্রতি শততম জন্মদিন পালন করেছেন। বিশেষ এই দিনে তার পাশে ছিলেন বড় দুই বোন। এর মধ্যে জুলিয়া কোপ্রিভার বয়স ১০৪ বছর। আর লুসি পোচপ ১০২ বছর বয়সী। করোনা মহামারির মধ্যেও দেশটির উত্তর-পশ্চিম কানসাস শহরে অ্যাটউডের সেক্রেড হার্ট ক্যাথলিক চার্চে তার জন্মদিনের পার্টিতে যোগ দেন অন্তত ৫০ জন অতিথি।

মার্কিন গণমাধ্যম ইউএসএ টুডে জানিয়েছে, এ গির্জাতেই তিন বোন ধর্মের দীক্ষা নেন। তাদের প্রত্যেকের বিয়েও হয় সেখানে। দুই বোনের সঙ্গে কানসাসের বিয়ার্ডসলিতে খামারে কেটেছে ফ্রান্সিসের শৈশব। চেকোস্লোভাকিয়া থেকে আসা পরিবারটি কৃষি কাজ করে চলে। কোনো ভাই না থাকায় তিনি খামারে কাজ করতেন বাবা-মায়ের সঙ্গে।

তাঁদের দীর্ঘায়ুর পিছনে জন্য ভালো খাবারের কথা বলছেন ফ্রান্সিস। তিনি বলেছেন, কখনো দামি কিছু খাইনি আমরা। তবে ঘরে তৈরি ভালো খাবার খেয়েছি। কঠিন সময়েও আমাদের মা মুরগির মাংস রান্না করতেন। শুকনো মটরশুঁটি দিয়ে তৈরি খাবারও দিতেন।

আরো পড়ুন: কিডনি রোগের কারণ, লক্ষণ ও প্রতিকার

এ ছাড়া সামাজিক হওয়া, প্রচুর হাঁটা ও সহজভাবে চলতে থাকাকেও দীর্ঘায়ুর জন্য সহায়ক বলে উল্লেখ করেন ফ্রান্সিস। তিন বোন জানান, তাদের জীবনে বড় পরিবর্তন আসে ১৯৩৬ সালে। ওই সময় তাদের খামারে বিদ্যুৎ আসে।

তারা বলেন, রেফ্রিজারেটর, ছোট ছোট যন্ত্রপাতি ও পড়ার জন্য বিদ্যুৎ ছিল আমাদের কাছে। এ ছাড়া তারা কেউই নিজেকে বৃদ্ধ মনে করেন না বলে জানান।


সর্বশেষ সংবাদ