যুদ্ধবিরোধী প্ল্যাকার্ড প্রদর্শন করায় রুশ সাংবাদিককে জরিমানা

সাংবাদিক মেরিনা
সাংবাদিক মেরিনা  © সংগৃহীত

লাইভ টিভিতে যুদ্ধবিরোধী প্ল্যাকার্ড প্রদর্শন করে বিপাকে পড়েছেন রাশিয়ান সাংবাদিক মেরিনা অভসিয়ানিকোভা। রাশিয়ার সরকার প্ল্যাকার্ড প্রদর্শনকে অন্যায় হিসেবে গণ্য করে ওই সাংবাদিককে ৩০ হাজার রুবল জরিমানা করা হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২৩ হাজার ৬০০ টাকা। খবর আল জাজিরার।

রাষ্টদ্রোহী অপরাধে ক্রেমলিনকে পূর্বেও কঠোর শাস্তি দিতে দেখা গেছে। রুশ সরকার ও সেনাবাহিনীর কার্যক্রমের সমালোচনা করাকে অসত্য তথ্য হিসেবে উপস্থাপন করে থাকে ক্রেমলিন। এমন কাজের শাস্তিস্বরূপ ১৫ বছরের জেলও হতে পারে।

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত টিভি চ্যানেলের সন্ধ্যার খবরে যুদ্ধবিরোধী প্ল্যাকার্ড প্রদর্শন করেন অভসিয়ানিকোভা। যদিও রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদ মাধ্যমগুলো এই প্রতিবাদের খবরটি প্রকাশ করেনি। একটি বেসরকারি সংবাদমাধ্যম তাদের পত্রিকায় খবরটি প্রকাশ করলেও প্ল্যাকার্ডের লেখাগুলো অস্পষ্ট করে দেয়। কারণ, রাশিয়ায় বর্তমানে এ ধরনের লেখা প্রকাশ ও সম্প্রচার করাকে অপরাধ হিসেবে দেখা হচ্ছে।

আরও পড়ুন- ভারতে ঘুরতে গিয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী নিহত

এদিকে অভসিয়ানিকোভাকে আইনি সহায়তা করার ঘোষণা দিয়েছেন বেলারুশের অধিকারকর্মী আন্তন গাশিনস্কি। তিনি রাশিয়ার বিক্ষোভ আইন লঙ্ঘনের ব্যাপারে ওই সাংকাদিককে নির্দোষ প্রমাণে সাহায্য করবেন। বেলারুশের এই অধিকারকর্মী পূর্বে সাংবাদিক আন্দ্রেই আলেকসান্দ্রাউ, ইয়েগর দুদনিকভ এবং সোফিয়া সাপিগাকে রক্ষা করেছিলেন। রাশিয়ার অন্যতম প্রধান মানবাধিকার রক্ষক সের্গেই বাদামশিন টুইটারে গাশিনস্কির নিয়োগের ব্যাপারটি ঘোষণা করেন।


সর্বশেষ সংবাদ