সৌদিতে করোনার বিধিনিষেধ প্রত্যাহার

সৌদিতে করোনা
সৌদিতে করোনা  © সংগৃহীত

সৌদি আরবে করোনার বিধিনিষেধ প্রত্যাহার করা হয়েছে। এখন থেকে দেশটিতে সামাজিক দূরত্ব মানতে হবে না নাগরিকদের। সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে এ খবর দিয়েছে সৌদি গেজেট।

প্রতিবেদনে বলা হয়, শনিবার করোনার বিধিনিষেধ প্রত্যাহারের ঘোষণা দিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। নতুন ঘোষণায় অনুযায়ী দেশটির প্রধান দুই পবিত্র মসজিদ মক্কা ও মদিনার পাশাপাশি অন্যান্য মসজিদেও সামাজিক দূরত্ব মানতে হবে না।

প্রতিবেদনে আরও বলা হয়, সৌদি আরবে এখন থেকে খোলা জায়গায় অনুষ্ঠানের আয়োজন করা যাবে। বিদেশি যাত্রীদের কোয়ারেন্টাইনে থাকা এবং করোনার পিসিআর টেস্ট করার নিয়মও বাতিল করা হয়েছে।

এর আগে করোনার নতুন ধরন ওমিক্রন মোকাবিলায় আফ্রিকার কয়েকটি দেশের সঙ্গে আকাশপথে যোগাযোগ বন্ধ করে দেয় সৌদি আরব। তবে নতুন ঘোষণায় দক্ষিণ আফ্রিকা, এস্বাতীনি, বতসোয়ানা, নামিবিয়া, লেসোথু ও এশিয়ার আফগানিস্তানসহ ১৭টি দেশের নাগরিকদের ভ্রমণ করার অনুমতি দিয়েছে সৌদি আরব।

আরও পড়ুন- ধার করে আনা বই দিয়ে ব্যবসা চালুর চেষ্টা 

বিধিনিষেধ প্রত্যার করে নতুন করে কিছু নির্দেশনা দিয়েছে দেশটির সরকার। নির্দেশনাগুলো হলো-

১। পবিত্র মাসজিদুল হারাম, মাসজিদে নববীসহ সকল মসজিদে আর সামাজিক দুরত্ব বজায় রাখতে হবে না (অর্থাৎ পূর্বের ন্যায় লেগে লেগে নামাজ পড়তে পারবে)। তবে মসজিদে মাস্ক পরে থাকতে হবে।

২। উন্মুক্ত বা বদ্ধ সকল স্থানে, সকল ইভেন্ট ও অনুষ্ঠানে সামাজিক দুরত্ব বজায় রাখতে হবে না।

৩। উন্মুক্ত স্থানে মাস্ক পরতে হবে না। আবদ্ধ স্থানে (যেমন অফিস আদালতে) মাস্ক পরে থাকতে হবে।

৪। বহির্বিশ্ব থেকে সৌদিআরবে আসার পূর্বে পিসিআরে কোভিড টেস্টের প্রয়োজন নেই।

৫। সৌদিআরবে যেকোনো প্রকার ভিজিট ভিসায় আসার ক্ষেত্রে হেলথ ইন্সুরেন্স করা বাধ্যতামূলক যেন কোভিডে আক্রান্ত হলে তার চিকিৎসা ব্যয় মেটানো যায়।

৬। সৌদিতে প্রবেশের ক্ষেত্রে কোনো প্রকার প্রাতিষ্ঠানিক কিংবা হাউজ কোয়ারেন্টাইনে থাকার নিয়ম বহাল থাকবে না।

৭। আফ্রিকার যে সকল দেশ হতে সরাসরি আসা যাওয়া বন্ধ ছিল সে সকল দেশ হতে সরাসরি আসা-যাওয়া করা যাবে। তবে সৌদিতে প্রবেশের ক্ষেত্রে মুকিমে রেজিস্ট্রেশন প্রক্রিয়া এখনো বাতিল করা হয়নি। এছাড়া কোন প্রতিষ্ঠানে প্রবেশে কিংবা ওমরাহ পালনে ইমিউন হওয়ার শর্ত এখনো বাতিল করা হয়নি।


সর্বশেষ সংবাদ