আসন সংকট নিরসনে ‘ডিজিটাল বিশ্ববিদ্যালয়’ খুলছে ভারত

নরেন্দ্র মোদি
নরেন্দ্র মোদি  © সংগৃহীত

ডিজিটাল বিশ্ববিদ্যালয় তৈরি হলে আসন সংখ্যা নিয়ে সমস্যা কমবে বলে উল্লেখ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার (২১ ফেব্রুয়ারি) শিক্ষা সংক্রান্ত বিষয় নিয়ে ওয়েবিনারে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

নরেন্দ্র মোদী বলেন, জাতীয় স্তরে ডিজিটাল ইউনিভার্সিটি তৈরি হলে আসন সংখ্যা সংক্রান্ত সমস্যা মিটে যাবে। শিক্ষা ক্ষেত্রে ২০২২-২৩ অর্থবর্ষে বাজেটের কী প্রভাব পড়বে, সেই বিষয় নিয়েই কথা বলেছেন তিনি। শিক্ষার কোন কোন দিকে বেশি নজর দিচ্ছে কেন্দ্র, সে কথাও জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: আরবি হরফে বাংলা লেখা চাপিয়ে দেয়ার চেষ্টা হয়েছিলো যেভাবে

তিনি আরও বলেন, শিক্ষার গুনগত মানে গুরুত্ব দেওয়ার পাশাপাশি আন্তর্জাতিক স্তরে শিক্ষাকে নিয়ে যাওয়াও কেন্দ্রের অন্যতম লক্ষ্য। পাশাপাশি অ্যানিমেশনের ক্ষেত্রে জোর দেওয়া হচ্ছে।

নরেন্দ্র মোদি এদিন আরও জানান, ভারতের শিক্ষাক্ষেত্র নিয়ে বাজেটে যেসব দিক বর্ণনা করা রয়েছে তার মধ্যে অন্যতম হলো- শিক্ষার গুণগত মানের বিশ্বায়ন। এর ফলে ভারতের শিক্ষাব্যবস্থাকে প্রসারিত করার ক্ষেত্রে একটি বড় পদক্ষেপ নেওয়া হবে। যাতে এর গুণগত মান ও ক্ষমতার বৃদ্ধি হয়।’

দ্বিতীয় ও তৃতীয় অংশে রয়েছে স্কিল ডেভেলপমেন্ট ও নগরায়ণ। মোদি বলেন, ‘বাজেটে আমরা ডিজিটাল ইকোসিস্টেমের ওপর জোর দিয়েছি। আমরা এই বিষয়টিও নিশ্চিত করব যে স্কিল যেন শিল্প ক্ষেত্রের চাহিদা অনুযায়ী পূরণ করা হয়।’

আরও পড়ুন: শহীদ মিনারে ছাত্রলীগ নেতাকে মেরে রক্তাক্ত করলেন ছাত্রলীগ নেত্রী

এরপরই মোদি বলেন, ‘ আন্তর্জাতিকরণ হলো চতুর্থ বড় ক্ষেত্র। এর হাত ধরে বিশ্বমানের বিশ্ববিদ্যালয়গুলোকে আমাদের দেশের ভেতর আনা।’

এ ছাড়া পঞ্চম হলো- এভিজিসি বা অ্যানিমেশন ভিজ্যুয়াল গেমিং কমিক সম্পর্কীয় প্রশিক্ষণকে দেশের তরুণদের কাছে সহজে পৌঁছে দিতে বদ্ধপরিকর কেন্দ্র।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২২ বাজেট পেশ করেছিলেন সংসদে। কেন্দ্রীয় বাজেটে অর্থমন্ত্রী ঘোষণা করেছেন, তৈরি করা হবে ডিজিটাল বিশ্ববিদ্যালয়। দেশ জুড়ে সকল শিক্ষার্থী যাতে বিশ্বমানের শিক্ষার সংস্পর্শে আসতে পারে সেইজন্যই ডিজিটাল ইউনিভার্সিটি তৈরি করা হচ্ছে বলে উল্লেখ করা হয়েছিল বাজেটে। শিক্ষার্থীরা বাড়িতে বসেই সেই পড়াশোনা করতে পারেন। বিভিন্ন ভাষায় পড়াশোনার সুযোগ থাকবে সেখানে।

সূত্র : হিন্দুস্তান টাইমস


সর্বশেষ সংবাদ