যৌন নির্যাতনের ভয়ানক তথ্য দিলেন আশরাফ গনির নারী মন্ত্রী

সাবেক মন্ত্রী নার্গিস নেহাল
সাবেক মন্ত্রী নার্গিস নেহাল   © ফাইল ছবি

আমেরিকা সমর্থিত আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনি ও তার সহযোগীদের দুঃশাসনের বিষয়ে মুখ খুলেছেন দেশটির সাবেক এক নারী মন্ত্রী। নার্গিস নেহান নামের ওই মন্ত্রী জানান, গনির খুব কাছের একজন উচ্চপদস্থ কর্মকর্তা সাদ মোহাম্মদ নিয়মিত যৌন হয়রানি করতেন এক শিয়া তরুণীকে।

আফগানিস্তানের সংবাদমাধ্যম দ্য খামা প্রেসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ​

খামা প্রেস জানিয়েছে, তালেবানের হাতে ক্ষমতাচ্যুত আশরাফ গনির সরকার সম্পর্কে নার্গিস নেহান বেশ কিছু চমকপ্রদ তথ্য দিয়েছেন। সাদ মোহাম্মদ সম্পর্কে নার্গিজ জানান, তিনি একজন শিয়া তরুণীকে নিজের স্ত্রী থাকা অবস্থাতেও বিয়ে করতে চেয়েছিলেন। কিন্তু ওই নারী রাজী না হওয়ায় তাকে ইরানের গুপ্তচর হিসেবে অভিযুক্ত করে চাকরীচ্যুত করার চেষ্টা করেন।

আরও পড়ুন: নায়িকা শিমু হত্যার দায় স্বীকার করেছে নোবেল: পুলিশ

নার্গিস আরও জানিয়েছেন, আশরাফ গনি সাদ মোহাম্মদের কথায় ওই নারীকে অব্যাহতি দিয়েছিলেন। কিন্তু নার্গিস নিজে চেষ্টা করে ওই তরুণীকে অন্য বিভাগে বদলি করে দেন, যেন তার কোনো ক্ষতি না হয়।

নার্গিস আরেকটি ঘটনা সম্পর্কে জানান, সেটি হল প্রেসিডেন্টের বাসভবনে যৌন নির্যাতনের বিষয়ে কথা বলতে তিনিসহ মোট ৪৫ জন নারী গনির সঙ্গে দেখা করেন। কিন্তু তাদের কথাকে কোনো পাত্তা দেননি তৎকালীন প্রেসিডেন্ট আশরাফ গনি।

আরও পড়ুন: শিক্ষকদের প্রভোস্ট ও টিউটর থাকা উচিত না: ঢাবি অধ্যাপক

নার্গিসের দাবি, সাদ মোহাম্মদ ও তার সহযোগীদের বাঁচাতেই গনি এমনটি করেছিলেন। এছাড়া বেশ কয়েকজন দুর্নীতিবাজের নামও প্রকাশ করেছেন নেহান। তিনি জানান, হুমায়ুন কওমি, মোহাম্মদ হানিফ ও ইলহাম গুল ছিলেন শীর্ষ দুর্নীতিবাজ। যারা সবাই প্রেসিডেন্টের ছত্রছায়ায় ছিলেন।


সর্বশেষ সংবাদ