শান্তিতে নোবেলজয়ী টুটু মারা গেছেন

শান্তিতে নোবেলজয়ী বিশ্বনন্দিত নেতা ডেসমন্ড টুটু
শান্তিতে নোবেলজয়ী বিশ্বনন্দিত নেতা ডেসমন্ড টুটু   © সংগৃহীত

শান্তিতে নোবেলজয়ী দক্ষিণ আফ্রিকার বিশ্বনন্দিত বর্ণবাদবিরোধী নেতা ও মানবাধিকার কর্মী ডেসমন্ড টুটু মৃত্যুবরণ করেছেন।

রবিবার (২৬ ডিসেম্বর) দেশটির কেপ টাউন শহরের ওয়াসিস ফ্র্যাইল কেয়ার সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় এই নেতার মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন তার পরিবার। খবর আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স ও বিবিসির।

আরও পড়ুন: জাল ভোট ঠেকাতে গিয়ে কোপ খেলেন গোলাম রাব্বানী

৯০ বছর বয়স্ক টুটুর মৃত্যুর কারণ সম্পর্কে তাৎক্ষণিকভাবে বিস্তারিত কিছু জানা যায়নি। তবে তিনি প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত হওয়ার পর গত কয়েক বছরে বেশ কয়েকবার হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

বর্ণবৈষম্য অবসানের জন্য আমৃত্যু লড়াই করে গেছেন ডেসমন্ড টুটু। সেই সঙ্গে বিশ্বজুড়ে মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় প্রতিবাদে সরব ছিলেন তিনি।

তার মৃত্যুতে শোক জানিয়ে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা বলেছেন, ‘তিনি একজন ভূবন জয়ী আধ্যাত্মিক নেতা ছিলেন। বর্ণবাদ-বিরোধী আন্দোলন ও বিশ্ব মানবাধিকার রক্ষায় খুব সোচ্চার ছিলেন তিনি ।’

আরও পড়ুন: ওমিক্রনে আক্রান্ত হয়ে ইসরাইলে প্রথম মৃত্যু

সিরিল রামাফোসা তাকে একজন নীতিবান ও বাস্তববাদী নেতা হিসেবে বর্ণনা করে আরও বলেছেন,‘বর্ণবাদের  বিরুদ্ধে টুটু ছিলেন হার না মানা একজন সৎ, সাহসী ও বুদ্ধিমান লোক।’

উল্লেখ্য, ১৯৮৪ সালে বর্ণবাদবিরোধী আন্দোলনে অসামান্য ভূমিকার জন্য ডেসমন্ড টুটুকে শান্তিতে নোবেল পুরস্কার প্রদান করা হয়। দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট ও মহান নেতা নেলসন ম্যান্ডেলার কাছাকাছি সময়ে বেশ পরিচিতি পান তিনি।


সর্বশেষ সংবাদ