মিয়ানমারে জান্তাবিরোধীদের সঙ্গে সংঘর্ষে ১শ সৈন্য নিহত

মিয়ানমারে জান্তাবিরোধীদের সঙ্গে সংঘর্ষে ১০০ সৈন্য নিহত
মিয়ানমারে জান্তাবিরোধীদের সঙ্গে সংঘর্ষে ১০০ সৈন্য নিহত  © ফাইল ছবি

মিয়ানমার সামরিক বাহিনীর সঙ্গে গণতন্ত্রকামী বেসামরিক যোদ্ধাদের তুমুল লড়াইয়ে প্রায় ১০০ জন সেনাসদস্য নিহত হয়েছেন। শুক্রবার (৫ নভেম্বর) স্থানীয় বেশ কয়েকটি প্রতিরোধগোষ্ঠীকে উদ্ধৃত করে মিয়ানমারভিত্তিক সংবাদমাধ্যমের খবরে এ তথ্য জানা গেছে।

ইরাবতি জানিয়েছে, দেশটির বিভিন্ন স্থানে সামরিক বাহিনীর উপরে অভ্যুত্থানবিরোধীরা আক্রমণ বাড়ানোর পর অন্তত ১০০ জন সেনা নিহত হয়েছে। 

এতে আরও  বলা হয়েছে, মিয়ানমারজুড়ে শুধুমাত্র গত বুধবার (৩ নভেম্বর) ও বৃহস্পতিবারের (৪ নভেম্বর) লড়াইয়ে এই প্রাণহানির ঘটনা ঘটে। সম্প্রতি দেশটির বিভিন্ন শহরে সামরিক বাহিনীর সাথে গণতন্ত্রপন্থীদের প্রতিদিনই সংঘর্ষের ঘটনা ঘটছে।

এরমধ্যে ইয়াঙ্গুন, মান্দলয়, ম্যাগওয়ে ও সাগাইং শহরের পাশাপাশি চিন, শান এবং কায়াহ রাজ্যে জান্তাবাহিনী গণতন্ত্রপন্থী বেসামরিক যোদ্ধাদের ব্যাপক প্রতিরোধের মুখে পড়েছে।

অভ্যুত্থানবিরোধী সশস্ত্র সংগঠন পিডিএফ (পিপলস ডিফেন্স ফোর্স) এক বিবৃতিতে জানিয়েছে, সামরিক বাহিনী শান রাজ্যের পেকন শহরে ব্যাপক গোলাবর্ষন করেছে। এতে সহিংসতার ভয়ে ঘর-বাড়ি ছেড়ে পালিয়েছেন শহরটির কমপক্ষে ১৫ হাজার মানুষ।

এদিকে, বৃহস্পতিবার (৪ নভেম্বর) সাগাইং অঞ্চলের কালে শহরে পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ) ও চিন ডিফেন্স ফোর্সের (সিডিএফ) সম্মিলিত বাহিনী সামরিক বাহিনীর ওপর আক্রমণ করে। এতে আরো ৪৭ সেনা নিহত ও বহুসংখ্যক আহত হয়েছে।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) চিন ডিফেন্স ফোর্স (সিডিএফ) নামক একটি জান্তাবিরোধী সংগঠন চিন রাজ্যের কানপেটলেটে একটি সামরিক কনভয়ে মোটরসাইকেলযোগে হামলা চালিয়েছে। এই ঘটনায় পাঁচ সেনা নিহত ও আরো অনেকে আহত হন। হামলার পর সামরিক বাহিনী সেখানে পিছু হটতে বাধ্য হন।

এ ছাড়াও সিডিএফ অপর এক হামলায় বুধবার মিন্দাত-মাটুপি হাইওয়েতে ৭৫টি সামরিক কনভয়ে আক্রমণ করে। সেখানে অন্তত আরো ১০ জন সেনা নিহত হয়। আহত হন আরো বহু সেনা। এতে এক প্রবীণ প্রতিরোধযোদ্ধাও নিহত হয়েছেন।


সর্বশেষ সংবাদ