আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনতে হবে: মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি  © সংগৃহীত

আফগানিস্তানে আবার শান্তি ফিরিয়ে আনার আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাজিকিস্তানের রাজধানী দুশানবেয় সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) পূর্ণাঙ্গ বার্ষিক সম্মেলনে দেয়া ভাষণে শুক্রবার (১৭ সেপ্টেম্বর) তিনি এ আহ্বান জানান।

মোদি বলেন, আজ আফগানিস্তানে কী হচ্ছে, আমরা সবাই দেখতে পাচ্ছি। সেখানে আবার শান্তি ফিরিয়ে আনতে হবে। সে জন্য আমাদের সবাইকে একজোট হয়ে কাজ করতে হবে।

চীন ও পাকিস্তানের উপস্থিতিতে কট্টরপন্থা সম্পর্কে এই অভিমত জানিয়ে মোদি বলেন, শান্তি, সুস্থিতি ও নিরাপত্তার ক্ষেত্রে সবচেয়ে বড় হুমকি দূর করতে এসসিওকে বাড়তি উদ্যোগ নিতে হবে।

মধ্য এশিয়ার শান্তি ও নিরাপত্তার ক্ষেত্রে সবচেয়ে বড় বিপদ ক্রমবর্ধমান উগ্রপন্থা ও মৌলবাদ। আফগানিস্তানের সাম্প্রতিক ঘটনাবলি এই চ্যালেঞ্জকে বাড়িয়ে তুলেছে বলে মনে করেন তিনি।

মোদি বলেন, উগ্রবাদ বা মৌলবাদ রুখতে সংযোগ জরুরি। যোগাযোগ জরুরি। কিন্তু তা কখনো একপক্ষীয় হতে পারে না। দ্বিপক্ষীয় আলোচনা, সহযোগিতা ও স্বচ্ছতাকে সামনে রেখেই তা সম্ভব।

এই প্রসঙ্গে পাকিস্তানের মধ্য দিয়ে চীনের অর্থনৈতিক করিডরের উল্লেখ না করে মোদি বলেন, সব দেশের ভৌগোলিক অখণ্ডতাকে সম্মান ও মর্যাদা দেওয়া প্রয়োজন।

তিনি বলেন, কট্টরবাদের মোকাবিলায় সর্বগ্রাহ্য যোগাযোগকে ব্যবহার করতে হবে। চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর ভারতের অখণ্ডতা ও সার্বভৌমত্ব নষ্ট করেছে বলে নয়াদিল্লি অভিযোগ করে আসছে।

মধ্য এশিয়ার শতাব্দীপ্রাচীন ঐতিহ্য ও সংস্কৃতির উল্লেখ করে মোদি বলেন, ইতিহাস পর্যালোচনা করলে আমরা দেখব, এই বিস্তীর্ণ অঞ্চল প্রগতিশীল সংস্কৃতি, মূল্যবোধ ও মধ্যপন্থার এক দুর্গ ছিল। বহু শতক আগে এখানেই সুফিবাদ বিস্তার লাভ করেছিল।


সর্বশেষ সংবাদ