ভারতে বাংলাদেশী শিক্ষার্থীদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ভারতে বাংলাদেশী শিক্ষার্থীদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন
ভারতে বাংলাদেশী শিক্ষার্থীদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  © সংগৃহীত

"নানান দেশের নানান ভাষা, বিনে স্বদেশী ভাষা মিটে কি আশা", নিজের ভাষার কথা বলার যে কি শান্তি বিদেশ বিভূঁইয়ে থাকলে এ যেন খুব প্রখরভাবে বোঝা যায়। ভারতের রাজধানী দিল্লিতে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে ভাষা শহীদের স্মরণ করলো বাংলাদেশী শিক্ষার্থীরা।

বুধবার (২১ ফেব্রুয়ারি) দিল্লি বিশ্ববিদ্যালয়ের মিরান্ডা হাউজ কলেজের বাংলা বিভাগের উদ্যোগে একুশে ফেব্রুয়ারিতে প্রভাতফেরী ,আলোচনাসভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে অগ্রণী সোসাইটি, ফরেন স্টুডেন্ট এসোসিয়েশন অব মিরান্ডা হাউজ এবং প্রথম আলো বন্ধুসভা দিল্লি'র সদস্যরা যোগদান করেন। 

উক্ত আয়োজনে মিরান্ডা হাউজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান স্বাসতি গাঙ্গুলি উপস্থিত সকলকে স্বাগতম জানান, তিনি সকলের উদ্দেশ্য বলেন পৃথিবীর যেকোনো প্রান্তে বাঙালিদের বাংলা ভাষাকে নিয়ে পথ চলা, বাংলা ভাষাকে বাঁচিয়ে রাখার প্রচেষ্টাই হবে  ভাষা আন্দোলনের শহীদদের প্রতি উৎসর্গকৃত প্রকৃত শ্রদ্ধাঞ্জলি।

আয়োজনে ভাষা আন্দোলনের পটভূমি, ভাষা আন্দোলনে নারীর ভূমিকা বিষয়ক আলোচনা করা হয়, জাতীয় সংগীত পরিবেশন, দেশাত্মবোধক সংগীত, আবৃত্তি এবং সর্বশেষে জহির রায়হান পরিচালিত "জীবন থেকে নেওয়া " চলচ্চিত্র প্রদর্শনীর মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।


সর্বশেষ সংবাদ