মেডিকেল ভর্তি বিতর্ক: মামলা কলকাতা হাইকোর্ট থেকে গেল সুপ্রিম কোর্টে

কলকাতায় মেডিকেলে ভর্তির ১৪টি ভুয়া প্রশংসাপত্র পাওয়া গেছে
কলকাতায় মেডিকেলে ভর্তির ১৪টি ভুয়া প্রশংসাপত্র পাওয়া গেছে  © প্রতীকী ছবি

মেডিকেল ভর্তি সংক্রান্ত সব মামলা কলকাতা হাইকোর্ট থেকে সুপ্রিম কোর্টে স্থানান্তরিত করা হয়েছে। এ মামলা শীর্ষ আদালতেই শুনানি হবে বলে জানান প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। মেডিকেল মামলা আপাতত কলকাতা হাই কোর্টে ফেরত পাঠানো হচ্ছে না। তিন সপ্তাহ পরে সুপ্রিম কোর্টে আবার শুনানি হবে।

কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এবং বিচারপতি সৌমেন সেনের মধ্যে বেনজির সংঘাত নিয়ে শনিবার সকালে সুপ্রিম কোর্টে শুনানি হয়। পাঁচ বিচারপতির বিশেষ বেঞ্চ মেডিক্যালে ভর্তি মামলায় কলকাতা হাই কোর্টের বিচারপ্রক্রিয়ায় স্থগিতাদেশ দিয়েছে। সিঙ্গল এবং ডিভিশন বেঞ্চের কোনও নির্দেশ আপাতত কার্যকর হচ্ছে না।

সোমবার মেডিকেল ভর্তি মামলাকে কেন্দ্র করে কলকাতা হাই কোর্টের দুই বিচারপতির সংঘাত নিয়ে সুপ্রিম কোর্টে শুনানি শেষ। কলকাতা হাই কোর্টের সিঙ্গেল বেঞ্চ এবং ডিভিশন বেঞ্চের সংঘাত প্রসঙ্গে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির পর্যবেক্ষণ, সিঙ্গল এবং ডিভিশন বেঞ্চ নিয়ে যা হচ্ছে তা ঠিক হচ্ছে না। আমরা কোনও মন্তব্য করলে হাই কোর্টের গরিমার ওপর তার প্রভাব পড়বে। তাই বিষয়টি আমরা অন্যভাবে সমাধান করব।

আরো পড়ুন: ওমানের বিশ্ববিদ্যালয়ে ইমেরিটাস অধ্যাপক হলেন বাংলাদেশি মুজিবুর রহমান

মেডিকেলে ভর্তির ১৪টি ভুয়া প্রশংসাপত্র পাওয়া গেছে বলে সুপ্রিম কোর্টে জানায় রাজ্য। দায়ের করা হয়েছে মোট চারটি এফআইআর। সিঙ্গেল বেঞ্চ থেকে এ মামলা সরানোর পক্ষে সওয়াল করেন রাজ্যের আইনজীবী। তারা বলেন, সিঙ্গেল বেঞ্চ থেকে মামলা সরানো হোক। না হলে আবার একই ঘটনা ঘটবে।

কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এবং বিচারপতি সৌমেন সেনের মধ্যে বেনজির সংঘাত তৈরি হয়েছে। মেডিক্যালে ভর্তি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। বিচারপতি সেনের ডিভিশন বেঞ্চ তা খারিজ করে দেয়। তার পরেই ওই বিচারপতির বিরুদ্ধে একাধিক অভিযোগ তোলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। ‘ত্রুটি’ উল্লেখ করে ডিভিশন বেঞ্চের নির্দেশই তিনি খারিজ করে দেন এবং সিবিআইকে তদন্ত চালিয়ে যেতে বলেন। খবর: আনন্দবাজার।


সর্বশেষ সংবাদ