স্থল অভিযানে গিয়ে হামাসের হামলায় ১৭ ইসরায়েলি সেনা নিহত

হামাসের হামলায় ১৭ ইসরায়েলি সেনা নিহত
হামাসের হামলায় ১৭ ইসরায়েলি সেনা নিহত  © সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় স্থল অভিযানে গিয়ে হামাসের হামলায় এখন পর্যন্ত ১৭ ইসরায়েলি সেনা নিহত হয়েছে। ইসরায়েলি সামরিক বাহিনী বৃহস্পতিবার (২ নভেম্বর) এই তথ্য নিশ্চিত করেছে। গত শুক্রবার থেকে স্থল অভিযান সম্প্রসারিত হওয়ার পর এখন পর্যন্ত এসব সেনার মৃত্যু হয়েছে।

ইসরায়েলের সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, উত্তর গাজা উপত্যকায় বেশ কয়েকটি মুখোমুখি হামলা মোকাবিলা করেছে তাদের বাহিনী। এ সময় কয়েক ডজন হামাসের সদস্য নিহত হয়েছে দাবি তাদের।

এর আগে বুধবার ১৩ সেনা নিহতের খবর দিয়েছিল ইসরায়েলি বাহিনী। টাইমস অব ইসরায়েলের খবরে বলা হয়, হামাসের ট্যাংক-বিধ্বংসী গাইডেড মিসাইলের হামলায় একটি আর্মর্ড ভেহিকেল ধ্বংস হয় এবং তাতে পাঁচ সেনা নিহত ও চারজন আহত হয়। এছাড়া হামাসের পেতে রাখা বোমা বা মাইন বিস্ফোরণে দখলদার সেনাদের একটি ট্যাংক উড়ে যায় এবং সেখানে চার সেনা নিহত হয়।

আরও পড়ুন: কাতারের মধ্যস্থতায় খুললো রাফাহ ক্রসিংয়ের দুয়ার

ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠন হামাসের ‘আল-আকসা স্ট্রম’ অভিযানের পর ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ৩২০ জনের বেশি ইসরায়েলি সেনা নিহত হয়েছে। স্থল অভিযানের সময় ইসরায়েলি সেনাবাহিনী গাজার বেশ কয়েকটি এলাকায় আল-কাসাম ব্রিগেড ও ইসলামিক জিহাদ যোদ্ধাদের কাছ থেকে প্রচুর প্রতিরোধের মুখোমুখি হয়েছে।

আজ সকালে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বলেন, যে ক্ষয়-ক্ষতি হয়েছে তা অনুমিত ছিল। এখানে একটি যুদ্ধ চলছে এবং এর জন্য মূল্য দিতে হবে। অপরদিকে ফিলিস্তিনের গাজার রাস্তায় রাস্তায় মুখোমুখি লড়াই শরু হয়েছে। 

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ৭ অক্টোবর হামাসের হামলার পরিপ্রেক্ষিতে শুরু হওয়া হামাস-ইসরায়েল যুদ্ধে ইসরায়েলি বিমান হামলায় এ পর্যন্ত গাজায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে আট হাজার ৭৮৬ জনে। এর মধ্যে তিন হাজার ৬৪৮ জনই শিশু। এছাড়া নিহতদের মধ্যে দু’হাজার ২৯০ জন নারী আছে। এছাড়া নিখোঁজ রয়েছে নারী-শিশুসহ হাজারেরও বেশি মানুষ।

অন্যদিকে ইসরায়েলে হামাসের হামলায় ১৪০০ এর বেশি ইসরায়েলি নিহত হয়েছে বলে দাবি করেছে নেতানিয়াহু প্রশাসন।


সর্বশেষ সংবাদ