কাতারের মধ্যস্থতায় খুললো রাফাহ ক্রসিংয়ের দুয়ার

  © সংগৃহীত

ফিলিস্তিনের মিশর সংলগ্ন রাফাহ সীমান্তের গেট খুলে দেওয়া হয়েছে। আহত ফিলিস্তিনিদের চিকিৎসার জন্য মিশরে নেওয়ার জন্য হামাস, মিসর ও ইসরায়েলের সঙ্গে কাতারের মধ্যস্ততার পর স্থানীয় সময় বুধবার (১ নভেম্বর) এ গেট খুলে দেওয়া হয়।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, রাফাহ সীমান্ত দিয়ে অসংখ্য মানুষ ও গাড়ি প্রবেশ করছে। তবে এখনও পর্যন্ত কোনো অ্যাম্বুলেন্স ঢুকতে দেখা যায়নি। একই সঙ্গে কিছু বিদেশী নাগরিককেও গাজা ছেড়ে যাওয়ার অনুমতি দেওয়া হবে।

রাফাহ ক্রসিং খোলার কয়েক মিনিট আগে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি বলেন, ‘বিদেশি নাগরিকদের প্রথম একটি দল’ গাজা ত্যাগ করবে বলে তিনি আশা করছেন। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে তিনি লিখেছেন, ‘ব্রিটিশ নাগরিকরা বের হতে সক্ষম হওয়ার সঙ্গে সঙ্গে যুক্তরাজ্যের দলগুলো তাদের সহায়তা করতে প্রস্তুত। এছাড়া জীবনরক্ষাকারী মানবিক সহায়তা যত তাড়াতাড়ি সম্ভব যেন গাজায় প্রবেশ করতে পারে, সেটিও খুব গুরুত্বপূর্ণ।’

তবে এই চুক্তিতে হামাসের হাতে বন্দিদের বিষয়ে কিছু উল্লেখ নেই। হামাস মধ্যস্থতাকারীদের বলেছে, ইসরায়েলে হামলার সময় আটক করা বিদেশি বন্দিদের মধ্যে কয়েকজনকে শিগগিরই ছেড়ে দেওয়া হবে। হামাসের সশস্ত্র শাখা আল-কাসাম ব্রিগেডের মুখপাত্র আবু উবাইদা টেলিগ্রাম অ্যাপে একথা জানিয়েছেন। অবশ্য মঙ্গলবার এই বার্তা দিলেও বন্দিদের সংখ্যা বা তাদের জাতীয়তা সম্পর্কে আর কোনও বিস্তারিত তথ্য জানাননি তিনি।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকেই গাজায় বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বিমান বাহিনী। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভূখণ্ডটিতে ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ইতোমধ্যেই সাড়ে ৮ হাজার ছাড়িয়েছে। নিহতদের মধ্যে সাড়ে ৩ হাজারেরও বেশি শিশু, ২ হাজারের বেশি নারী এবং প্রায় পাঁচশো বয়স্ক মানুষ রয়েছেন। এছাড়া ইসরায়েলের এই বিমান হামলা থেকে বাদ যাচ্ছে না গাজার কোনও অবকাঠামো।


সর্বশেষ সংবাদ