গাজায় ২২০০ নিহতের মধ্যে অর্ধেকই নারী-শিশু

যুদ্ধ আক্রান্ত নারী শিশু
যুদ্ধ আক্রান্ত নারী শিশু   © সংগৃহীত

গাজা উপত্যকায় ইসরায়েলের ব্যাপক বিমান হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে দুই হাজার ২১৫ হয়েছে বলে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার জানিয়েছে। এর মধ্যে ইসরায়েলি হামলায় নিহতদের মধ্যে ৭২৪ শিশু ও ৪৫৮ নারী রয়েছে।

মন্ত্রণালয় আরো বলেছে, হামলায় আহতের সংখ্যা বেড়ে আট হাজার ৭১৪ হয়েছে, যার মধ্যে দুই হাজার ৪৫০ শিশু ও এক হাজার ৫৩৬ নারী রয়েছে।

মধ্যপ্রাচ্যের উত্তেজনার একটি নাটকীয় বৃদ্ধির মধ্যে, ইসরায়েলি ভূখণ্ডে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের সামরিক আক্রমণের প্রতিক্রিয়ায় এক সপ্তাহ আগে ইসরায়েলি বাহিনী গাজা উপত্যকার বিরুদ্ধে টেকসই ও জোরপূর্বক সামরিক অভিযান শুরু করে।

আরও পড়ুন: ইসরায়েলি হামলায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত: আইডিএফ

গত শনিবার হামাস ইসরায়েলের বিরুদ্ধে অপারেশন আল-আকসা শুরু করে। এতে স্থল, সমুদ্র ও আকাশপথে ইসরায়েলে রকেট উৎক্ষেপণ, ইসরায়েলে অনুপ্রবেশসহ বহুমুখী নজিরবিহীন হামলা করা হয়। এতে ইসরায়েলে প্রায় এক হাজার ৩০০ মানুষ নিহত এবং প্রায় সাড়ে তিন হাজার আহত হয়।

এরপর ইসরায়েলি সামরিক বাহিনী গাজা উপত্যকায় হামাসের লক্ষ্যবস্তুগুলোর বিরুদ্ধে অপারেশন সোর্ডস অব আয়রন শুরু করে। ইসরায়েলের প্রতিক্রিয়া গাজায় পানি ও বিদ্যুতের সরবরাহ কমানোর ক্ষেত্রে প্রসারিত হয়েছে। 


সর্বশেষ সংবাদ