২৪ ঘণ্টার মধ্যে ১১ লাখ ফিলিস্তিনিকে গাজা ছাড়তে বলেছে ইসরায়েল

ইসরায়েলি বোমা হামলায় ধংসস্তুপে পরিণত হয়েছে গাজা
ইসরায়েলি বোমা হামলায় ধংসস্তুপে পরিণত হয়েছে গাজা  © সংগৃহীত

অবরুদ্ধ গাজা উপত্যকার উত্তরাঞ্চলে থাকা ১১ লাখের বেশি ফিলিস্তিনিকে ২৪ ঘণ্টার মধ্যে সরে যেতে বলেছে দখলদার ইসরায়েল। গাজা ও জেরুসালেমের স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১১টায় এই জরুরি আহ্বান জানায় ইসরায়েলি সামরিক বাহিনী। ২৪ ঘণ্টায় এত বড় জনগোষ্ঠীর স্থানান্তরকে ‘অসম্ভব’ বলা হয়েছে জাতিসংঘের মুখপাত্রের বিবৃতিতে। খবর বিবিসি

জাতিসংঘের একজন মুখপাত্র জানিয়েছেন, গাজার জনসংখ্যার প্রায় অর্ধেক মানুষ উত্তরাঞ্চলে বাস করে। তবে জাতিসংঘ ইসরায়েলের এই নির্দেশ বাতিলের জন্য জোরালোভাবে কাজ করছে।

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেছেন, ইসরায়েলের এমন পদক্ষেপ গাজায় চলমান ট্র্যাজেডিকে আরো বেদনাদায়ক পরিস্থিতিতে রূপান্তরিত করতে পারে। গাজায় জাতিসংঘের সকল কর্মী, স্কুল ও স্বাস্থ্যকেন্দ্র, ক্লিনিকের কর্মীসহ সবাইকে সরিয়ে নিতে বলেছে ইসরায়েল।

ইসরায়েল স্থলপথে বড় ধরনের আগ্রাসনের প্রস্তুতি নিচ্ছে, এরই অংশ হিসেবে লোকজনকে সরে যেতে বলছে। এরই মধ্যে গাজা সীমান্তে ভারী ভারী যুদ্ধ সরঞ্জাম ভিড়িয়েছে ইসরায়েল। সেনা মোতায়েনও করেছে লাখ লাখ।

শনিবার ভোরে ইসরায়েলে হামাসের উপর্যুপরি রকেট হামলার পরই দুপক্ষের সংঘাত শুরু হয়। গাজায় এক হাজার ৫০০ জনের বেশি ফিলিস্তিনি এবং অন্যদিকে এক হাজার ৩০০ জনের বেশি ইসরায়েলি এ পর্যন্ত নিহত হয়েছেন। দেড় শতাধিক ইসরায়েলিকে জিম্মি করে গাজায় নিয়ে গেছে হামাস। তবে হামাস এ সংখ্যা আরও বেশি বলে দাবি করেছে।


সর্বশেষ সংবাদ