গাজায় ৬ দিনে ৬,০০০ বোমা ফেলেছে ইসরায়েল

গাজায় বোমা নিক্ষেপ।
গাজায় বোমা নিক্ষেপ।   © সংগৃহীত

গাজায় ৬ দিনে ৬,০০০ বোমা ফেলেছে ইসরায়েল। আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (আইসিআরসি) বলেছে, গাজার হাসপাতালগুলো বিদ্যুৎহীন মর্গে পরিণত হচ্ছে।

খাদ্য, পানি ও বিদ্যুতের সংকট, তারমধ্যেই অবরুদ্ধ গাজা উপতক্যয় একের পর এক বোমা ফেলছে ইসরায়েলি যুদ্ধবিমান। ইহুদিবাদী রাষ্ট্রটি আজ বৃহস্পতিবার পর্যন্ত ৬ হাজার বোমাবর্ষণের কথা জানিয়েছে। গত ছয়দিনে এসব বোমা ফেলা হয়েছে।

এধরনের হামলা চলতে থাকলে, অত্যন্ত ঘনবসতির গাজা উপত্যকায় বিপুল প্রাণহানি হবে, এতে হাসপাতালগুলোর মর্গে পরিণত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। এরমধ্যেই তেমনটা ঘটতেও শুরু করেছে। পরিস্থিতি নরক গুলজার, হাসপাতালেও বিদ্যুৎ নেই। ফলে লাশ সংরক্ষণে হিমায়িত সুবিধাও অনুপস্থিত। এই অবস্থায়, আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (আইসিআরসি) বলেছে, গাজার হাসপাতালগুলো বিদ্যুৎহীন মর্গে পরিণত হচ্ছে।  

উত্তর থেকে শুরু করে দক্ষিণ পর্যন্ত সবদিক দিয়ে জল,স্থল ও আকাশপথে গাজায় বোমাবর্ষণ করছে ইসরায়েল। ইতোমধ্যেই বাস্তুচ্যুত হয়েছে লাখ লাখ মানুষ, প্রতিনিয়ত লাশের মিছিল বাড়ছে। হতাহতের ভিড় সামলাতে হিমশিম খাচ্ছে গাজার হাসপাতালগুলো। তারা আন্তর্জাতিক মানবিক সহায়তা সংস্থাগুলোর কাছে জরুরি ভিত্তিতে সাহায্যের আবেদন করেছে।

এই মুহূর্তে ফিলিস্তিনিদের জরুরি চিকিৎসা সহায়তা দরকার। গাজায় আল জাজিরার প্রতিবেদক জামিলেহ আবু জানুনা বলেছেন, আল শিফা হাসপাতালের (গাজার সবচেয়ে বড় হাসপাতাল) বাইরে আমরা সারি সারি মরদেহ রাখার ভিডিও দেখতে পাচ্ছি। কারণ, ভেতরে আর রাখার জায়গা নেই। মর্গ ভরে ওঠায় দুদিন আগেই তারা হাসপাতালের চত্বরে তাবু খাটিয়ে লাশ রাখা শুরু করেছিল। এটা হৃদয়বিদারক দৃশ্য।


সর্বশেষ সংবাদ