গাজায় নিষিদ্ধ সাদা ফসফরাস ছুঁড়ছে ইসরায়েল

নিষিদ্ধ সাদা ফসফরাস
নিষিদ্ধ সাদা ফসফরাস  © সংগৃহীত

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ বলছে, গাজা ও লেবাননে সামরিক অভিযানে সাদা ফসফরাস ব্যবহার করছে ইসরায়েল। হিউম্যান রাইটস ওয়াচের মতে, এই ধরনের অস্ত্র ব্যবহারের ফলে সেখানকার নাগরিকদের গুরুতর ও দীর্ঘমেয়াদি স্বাস্থ্যগত ঝুঁকি বাড়ছে। 

তারা আরও বলছে, সাদা ফসফরাসের ব্যবহার বেসামরিক নাগরিকদের জন্য ঝুঁকি বাড়ায় এবং আন্তর্জাতিক মানবিক আইন লঙ্ঘন করে। 

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এ অভিযোগের বিষয়ে ইসরায়েলি সেনাবাহিনীর কাছে জানতে চাওয়া হলে তারা জানায়, এই মুহূর্তে গাজায় সাদা ফসফরাস অস্ত্র ব্যবহারের বিষয়ে তারা অবগত নয়। লেবাননে এ ধরনের অস্ত্র ব্যবহারের বিষয়ে ইসরায়েলি সামরিক বাহিনী কোনো মন্তব্য করেনি।

আরও পড়ুন: ইসরায়েলি হামলায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত: আইডিএফ

হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছে, তারা ১০ অক্টোবর লেবানন এবং ১১ অক্টোবর গাজায় তোলা ভিডিও যাচাই করেছে, যেখানে গাজা সিটি বন্দর এবং ইসরায়েল-লেবানন সীমান্তের কাছে দুটি গ্রামে সাদা ফসফরাস ব্যবহারের প্রমাণ পেয়েছে।  

সাদা ফসফরাস তার দাহ্য বৈশিষ্ট্যের জন্য পরিচিত। এটি একটি রাসায়নিক পদার্থ যা অক্সিজেনের সংস্পর্শে এলে পুড়ে যায়। এটি আর্টিলারি শেল, বোমা এবং রকেটে ব্যবহৃত হয়। একবার সাদা ফসফরাস অক্সিজেনের সংস্পর্শে এলে রাসায়নিক বিক্রিয়া ৮১৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপ উত্পাদন করে। 

সাদা ফসফরাসের সংস্পর্শে এলে মানুষ তীব্র জ্বালা অনুভব করে অনেক ক্ষেত্রে এটা মানুষের হাড় পর্যন্ত পুড়িয়ে দেয় এবং এর নিরাময়ে অনেক সময় লাগে। সেই সঙ্গে সংক্রমণের ঝুঁকিও থাকে। 


সর্বশেষ সংবাদ