পশ্চিমবঙ্গের ইংলিশ মিডিয়াম স্কুলেও বাংলা বাধ্যতামূলক

পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়  © ফাইল ছবি

ভারতের পশ্চিমবঙ্গের বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলেও বাংলা পড়ানো বাধ্যতামূলক করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। শুধু ইংরেজি মাধ্যমেই নয় বরং স্কুলে দ্বিতীয় ভাষা হিসেবে বাংলাও পড়াতে হবে। 

সম্প্রতি রাজ্য মন্ত্রিসভা বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী পুরো রাজ্যে বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুল সমূহের জন্য এই নিয়ম চালু করেছে পশ্চিমবঙ্গ সরকার। 

মন্ত্রিসভা বৈঠকে রাজ্যের শিক্ষানীতির অনুমোদন দেওয়া হয়েছে। এতে রাজ্যের স্কুলগুলোতে বাংলা ও ইংরেজি দুটি ভাষাই পড়ানোর সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এছাড়া প্রাইভেট স্কুলের বিরুদ্ধে আসা অভিযোগ খতিয়ে দেখতেও একটি কমিশন গঠন করেছে মন্ত্রিসভা বৈঠক। 

আরও পড়ুনঃ এইচএসসিতে ঝরে পড়েছে ৫ লাখের বেশি শিক্ষার্থী

পশ্চিমবঙ্গের এক কর্মকর্তা পিটিআইকে বলেন, ‘যদিও বাংলাকে দ্বিতীয় ভাষা হিসেবে পড়ানোর বিকল্প রয়েছে, তবে বেশির ভাগ শিক্ষার্থী পড়ার জন্য হিন্দি বা অন্যান্য ভাষা পছন্দ করে বিধায় শিক্ষার্থীরা সঠিকভাবে বাংলা শিখতে পারছে না।’

ওই কর্মকর্তা আরও বলেন, স্বাস্থ্য কমিশনের আদলে একটি শিক্ষা কমিশন গঠন করা হবে, যেখানে প্রধান থাকবেন একজন অবসরপ্রাপ্ত বিচারক। তিনি বলেন, ‘ প্রাইভেট স্কুলগুলোতে অত্যধিক টিউশন ফি বাড়ানোর বিষয়ে মহামারির সময় বেশ কয়েকটি অভিযোগ এসেছে। এ ছাড়া অভিযোগ রয়েছে সিলেবাস নিয়েও। পরীক্ষা নিয়েও অভিযোগ আছে। কমিশন এসব বিষয় দেখবে।’

পশ্চিমবঙ্গে বাংলা ভাষায় পড়ানো নিয়ে দীর্ঘদিন ধরেই অভিভাবক ও শিক্ষাবিদরা দাবি জানিয়ে আসছিলেন। বাংলা ভাষা নিয়ে গুরুত্ব না থাকায় এবার আগের অলিখিত নিয়ম থেকে বেরিয়ে এসেছে সরকার। নতুন নিয়ম অনুযায়ী এবার ইংরেজি মাধ্যম স্কুলেও গুরুত্ব দিয়ে বাংলা পড়াতেই হবে।


সর্বশেষ সংবাদ