দণ্ডের মুখোমুখি পুত্রকে ক্ষমা করবেন না বাইডেন

প্রেসিডেন্ট বাবার সঙ্গে হন্টার বাইডেন
প্রেসিডেন্ট বাবার সঙ্গে হন্টার বাইডেন  © সংগৃহীত

অস্ত্র আইনে ও কর ফাঁকির অভিযোগ মামলায় দণ্ডের মুখোমুখি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেনক। তবে কি প্রেসিডেন্ট পুত্র হওয়ায় মামলার দণ্ড থেকে তার রেহাই মিলবে? এমনই এক প্রশ্নের জবাবে জোরালোভাবে ‘না’ বলেছেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ-পিয়েরে। গতকাল বৃহস্পতিবার (২৭ জুলাই) এক সংবাদ সম্মেলনে তিনি এ প্রতিক্রিয়া জানান। 

সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, ব্রিফিংয়ের আগে গত বুধবার ফেডারেল আদালতে শুনানির পর বাইডেন ছেলের সঙ্গে কথা বলেছেন কি না, সে বিষয়ে কথা বলতে রাজি হননি জ্যঁ-পিয়েরে।

সংবাদ সম্মেলনে প্রেস সেক্রেটারি বলেন, ‘আমি গতকাল যা বলেছি তার চেয়ে বেশি কিছু বলতে চাইছি না। এটি হান্টার ও বাইডেনের ব্যক্তিগত বিষয়। বিচার বিভাগ এ বিষয়ে স্বাধীনভাবে সিদ্ধান্ত নিয়েছে। এটি ট্রাম্পের নিযুক্ত প্রসিকিউটর পরিচালনা করেছে।’

গত মাসে হান্টারের বিরুদ্ধে অভিযোগের ওঠার পর হোয়াইট হাউসের মুখপাত্র ইয়ান সামস এক বিবৃতিতে সাংবাদিকদের বলেছিলেন, ‘প্রেসিডেন্ট এবং ফার্স্ট লেডি তাদের ছেলেকে ভালোবাসেন এবং তাকে সমর্থন করেন। কারণ হান্টার জীবন নতুন করে গড়ার চেষ্টা করছেন। এ বিষয়ে আমাদের আর কোনো মন্তব্য নেই।’

গত বুধবার দুটি কর ফাঁকি মামলায় হান্টারের দোষ স্বীকারের পর প্রসিকিউটরেরা তাঁর জামিনের জন্য সুপারিশের চেষ্টা করেছিলেন। তবে তা বাতিল করেন বিচারক।

হান্টারের শত মিলিয়ন ডলারের বিদেশি ব্যবসায়িক লেনদেনের সঙ্গে মানি লন্ডারিং এবং বিদেশি লবিং আইন লঙ্ঘন করেছেন কি না তা তদন্ত করেছে। তদন্তে নেতৃত্ব দিয়েছেন মার্কিন অ্যাটর্নি ডেভিড ওয়েইস। তাকে ডোনাল্ড ট্রাম্প নিযুক্ত করেছিলেন। তবে জো বাইডেন বা হোয়াইট হাউস কখনো তদন্তে হস্তক্ষেপ করার চেষ্টা করেছে এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।


সর্বশেষ সংবাদ