আইসল্যান্ডে এক দিনে ১৬০০ বার ভূমিকম্প

আইসল্যান্ড
আইসল্যান্ড  © সংগৃহীত

ইউরোপের সবচেয়ে বেশি সক্রিয় আগ্নেয়গিরি অঞ্চলের দেশ আইসল্যান্ডে এক দিনে ১ হাজার ৬০০ বার মৃদু ভূমিকম্প হয়েছে। গত মঙ্গলবার স্থানীয় সময় বিকেল ৪টায় দেশটির রাজধানী রেইকিভেকে প্রথম ভূমিকম্প অনুভূত হয়।

আইসল্যান্ডের আবহাওয়া অফিস (আইএমও) এর বরাতে এএফপি তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এসব মৃদু ভূমিকম্পের মধ্যে মাত্র চারটির মাত্রা চারের বেশি ছিল। বাকিগুলো আরও কম মাত্রার ছিল।

আইএমওর তথ্য বলছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল রাজধানী থেকে ৪০ কিলোমিটার দূরে ফাগরাদশপিয়াচ পাহাড়ের নিচে। ফাগরাদশপিয়াচ একটি আগ্নেয়গিরি এর ওপর অবস্থিত। এত বেশিসংখ্যক ভূমিকম্পের কারণে আগ্নেয়গিরি থেকে লাভার উদগিরণ শুরু হওয়ার আশঙ্কা করা হচ্ছিল। শেষ খবর পাওয়া পর্যন্ত কোথাও লাভার উদগিরণ দেখা যায়নি। তবে খুব শিগগিরই হয়তো উদগিরণ শুরু হতে পারে বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা আশঙ্কা করছেন।

আরো পড়ুন: ৭১ বছরে রাজশাহী বিশ্ববিদ্যালয়

এছাড়া, ভূমিকম্পের কারণে বিমান চালনাসংক্রান্ত সতর্কতা ‘সবুজ’ থেকে ‘হলুদ’ করা হয়। এর আগে, ২০১০ সালের এপ্রিলে আইসল্যান্ডের দক্ষিণ উপকূলের প্রায় ১৫০ কিলোমিটার পূর্বে আইজাফজাল্লাজোকুল আগ্নেয়গিরিতে ব্যাপক অগ্ন্যুৎপাত হয়। এর ফলে দেশটিতে প্রায় ১০০০টি ফ্লাইট বাতিল করা হয়।
 
উল্লেখ্য, এর আগে ২০২১ ও ২০২২ সালে আইসল্যান্ডের রাজধানী রেকজাভিক থেকে ৪০ কিলোমিটার দূরে মাউন্ট ফাগ্রাদালসফজালের কাছে লাভা ছড়িয়ে পড়ে। 


সর্বশেষ সংবাদ