কলকাতা হাইকোর্টের নির্দেশ

৩৬ হাজার প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল

  © সংগৃহীত

প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ৩৬ হাজার প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশ দিলেন কোলকাতা হাইকোর্ট। এঁরা সকলেই অপ্রশিক্ষিত। আগামী চার মাস স্কুলে যাওয়ার অনুমতি পাবেন ওই শিক্ষকগণ এবং প্যারা টিচার হিসেবে বেতন পাবেন। তিন মাসের মধ্যে নতুন নিয়োগ প্রক্রিয়া শুরুর নির্দেশ হাইকোর্টের।

শুক্রুবার (১২ মে) বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এ নির্দেশ দেন। তিনি জানিয়েছেন, যাদের চাকরি বাতিল হয়েছে, তাঁরা ইতিমধ্যে প্রশিক্ষণ নিয়ে থাকলে নতুন নিয়োগ প্রক্রিয়ায় তারাও অংশ নিতে পারবেন।

জানা গেছে, প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকদের চাকরি বহাল রয়েছে। TET-এর ২০১৬ সালের নিয়োগে অ্যাপটিটিউড টেস্ট হয়েছে কিনা তা নিয়েও প্রশ্ন উঠেছিল। এই মামলায় বিভিন্ন জেলা থেকে ইন্টারভিউয়ার ডেকে পাঠিয়েছিল কলকাতা হাইকোর্ট। আদৌ অ্যাপটিটিউড টেস্ট হয়েছে কিনা, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছিল। মামলাটি ওঠে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে। 

উল্লেখ্য,অপ্রশিক্ষণপ্রাপ্ত কিছু প্রার্থী হাইকোর্টে মামলা করেছিল নিয়োগ না পাওয়ার পর। তাঁদের অভিযোগ ছিল, প্রশিক্ষণ না পেয়েও চাকরির সুপারিশ দেওয়া হয়েছে অনেককেই। এই মামলাটি ওঠে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে। ২০১৪ সালের নিয়োগ বিজ্ঞপ্তির ভিত্তিতে ২০১৬ সালে নিয়োগ করা হয়েছিল। এই নিয়োগ করা শিক্ষকদের মধ্যে ৩৬ হাজার অপ্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।


সর্বশেষ সংবাদ