মালাউইতে সাইক্লোন ফ্রেডির আঘাতে নিহত শতাধিক

মালাউইতে সাইক্লোন ফ্রেডির আঘাতে নিহত শতাধিক
মালাউইতে সাইক্লোন ফ্রেডির আঘাতে নিহত শতাধিক  © সংগৃহীত

পূর্ব আফ্রিকার দেশ মোজাম্বিক এবং মালাউই গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে ১০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও অনেক। খবর রয়টার্স

সোমবার (১৩ মার্চ) দেশটির দক্ষিণাঞ্চলে এই ঘূর্ণিঝড় আঘাত হানে। ঘূর্ণিঝড়ে ১০০ জনেরও বেশি মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন মালাউইর দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক কমিশনার চার্লস কালেম্বা।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গত একমাসে দক্ষিণ আফ্রিকায় এটি দ্বিতীয় ঘূর্ণিঝড়। বিশ্ব আবহাওয়া সংস্থার মতে, ফ্রেডি দক্ষিণ গোলার্ধে রেকর্ড করা সবচেয়ে শক্তিশালী ঝড়গুলির মধ্যে একটি এবং এটি দীর্ঘস্থায়ী ক্রান্তীয় ঘূর্ণিঝড় হতে পারে।

জানা গেছে, এটি শনিবার মধ্য মোজাম্বিকে আঘাত হানে; এতে ভবনগুলির ছাদ উড়ে যায় এবং কুইলিমানে বন্দরের চারপাশে ব্যাপক বন্যা নিয়ে আসে। প্রবল বৃষ্টির সাথে মালাউইয়ের দিকে অভ্যন্তরীণ যাওয়ার আগে যা ভূমিধসের কারণ হয়৷

আরও পড়ুন: ৭-১৩তম গ্রেডে ৭৩ পদে নিয়োগ দেবে ডেসকো।

বিশেষ করে মোজাম্বিকে ক্ষয়ক্ষতি ও প্রাণহানির সম্পূর্ণ পরিমাণ এখনও স্পষ্ট নয়, কারণ ক্ষতিগ্রস্ত এলাকার কিছু অংশে বিদ্যুৎ সরবরাহ এবং ফোনের সংকেত বিচ্ছিন্ন হয়ে গেছে।

মালাউয়ের দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক বিভাগের কমিশনার চার্লস কালেম্বা এক সংবাদ সম্মেলনে বলেন, ঝড়ে মালাউইতে ৯৯ জনের মৃত্যু হয়েছে, যার মধ্যে ৮৫ জন ব্লানটায়ারের প্রধান বাণিজ্যিক কেন্দ্র রয়েছে। এছাড়া মোজাম্বিক, মালাউই এবং মাদাগাস্কারে ঝড় ফ্রেডির দ্বারা গত মাসে প্রথম স্থলভাগে মোট মৃত্যুর সংখ্যা এখন প্রায় ১৩৬ জন।

ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ) এর কান্ট্রি ডিরেক্টর মেরিয়ন পেচেয়ার রয়টার্সকে বলেছেন, ব্লানটায়ারের কেন্দ্রীয় হাসপাতাল বিকেলের দিকে কমপক্ষে ৬০ টি উদ্ধার করে। তিনি বলেন, প্রায় ২০০ জন আহতকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

পুলিশের মুখপাত্র পিটার কালায়া জানান, উদ্ধারকারী দলগুলি চিলোবওয়ে এবং এনদিরান্দে লোকদের সন্ধান করছে, দেশের দ্বিতীয় বৃহত্তম শহর ব্লানটায়ারের দুটি স্থান সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে, যেখানে সোমবারও বৃষ্টি হচ্ছিল এবং অনেক বাসিন্দা বিদ্যুৎহীন ছিল। কালায়া বলেন, "কিছু নিখোঁজ ব্যক্তি ধ্বংসস্তূপে চাপা পড়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।"


সর্বশেষ সংবাদ