বোর্নভিটার পর ‘স্বাস্থ্যকর পানীয়’র তালিকা থেকে বাদ হরলিক্স

‘স্বাস্থ্যকর পানীয়র’ তালিকা থেকে বাদ পড়ল হরলিক্স
‘স্বাস্থ্যকর পানীয়র’ তালিকা থেকে বাদ পড়ল হরলিক্স  © আনন্দবাজার

কয়েকদিন আগেই ভারতে ‘স্বাস্থ্যকর পানীয়র’ তালিকা থেকে বাদ পড়েছিল ‘বোর্নভিটা’। সব ই-কমার্স সংস্থাকে নির্দেশ দেওয়া হয়েছিল, ‘স্বাস্থ্যকর পানীয়’ বিভাগে বোর্নভিটা না রাখার জন্য। এবার সে তালিকায় যুক্ত হল হরলিক্স। এ পানীয় প্রস্তুতকারক সংস্থা ‘হিন্দুস্তান ইউনিলিভার’ হরলিক্সের বোতল থেকে ‘হেল্‌থ ফুড ড্রিঙ্কস’ ট্যাগ সরিয়ে নিচ্ছে। 

এর পরিবর্তে লেখা হচ্ছে ‘ফাংশনাল ন্যাশনাল ড্রিঙ্ক’ (এফএনডি)। প্রতিষ্ঠানটির চিফ ফিনানশিয়াল অফিসার রীতেশ তিওয়ারি বলেছেন, এখন থেকে ‘এফএনডি’ বিভাগভুক্ত হরলিক্স। বদল এলেও গ্রাহক বৃদ্ধি এবং তাদের হরলিক্সের প্রতি আস্থা বজায় রাখায় নজর দেওয়া হচ্ছে। 

বিভাগ বদলে যাওয়ায় হরলিক্সকে আর স্বাস্থ্যকর পানীয় বলা যাবে কি-না, তা নিয়ে প্রশ্ন উঠেছে। এ বিষয়ে ইনস্টিটিউট ফর ইন্টিগ্রেটিভ নিউট্রিশন বলছে, ‘এফএনডি’ জীবনযাপন অনুসারে পুষ্টির চাহিদা মেটায়। এ ধরনের পানীয় প্রোটিন ও মাইক্রোনিউট্রিয়েন্টের ঘাটতি পূরণ করে।

আরো পড়ুন: তীব্র গরমে যেভাবে ঠান্ডা থাকতে পারেন

বোর্নভিটা, হরলিক্সের মতো পানীয়তে চিনির পরিমাণ বেশি। এগুলো শিশু ও বয়স্ক সবাই খেয়ে থাকে। ফলে বাড়ন্ত বয়সে এবং বার্ধক্যে বেশি চিনি শরীরে প্রবেশ করলে ক্ষতি হতে পারে, এমন মত অনেকের। 

এর আগে ‘ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড’ জানিয়েছিল, ২০০৬ সালের খাদ্য সুরক্ষা আইনে স্বাস্থ্যকর পানীয়ের নির্দিষ্ট সংজ্ঞা নেই। ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া সব ই-কমার্স ওয়েবসাইটকে দুগ্ধজাত, সিরিয়াল এবং পানীয়কে স্বাস্থ্যকর পানীয় বিভাগে অন্তর্ভুক্ত করতে নিষেধ করেছে। তারা জানিয়েছে, গ্রাহকদের ভুল তথ্য দিয়ে বিভ্রান্ত করা হচ্ছে। খবর: আনন্দবাজার।


সর্বশেষ সংবাদ