এবার ১০ হাজার কর্মী ছাটাই করবে অ্যামাজন

অ্যামাজন
অ্যামাজন  © লোগো

টুইটার, ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা প্ল্যাটফর্মস ইনকরপোরেশনের পর এবার বিশাল সংখ্যায় কর্মী ছাটাইয়ের ঘোষণা দিয়েছে বিশ্বের বৃহত্তম ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজন। চলতি সপ্তাহে অ্যামাজনের কোম্পানির কর্পোরেট ও প্রযুক্তিগত বিভাগ থেকে দশ হাজার কর্মী ছেড়ে দেবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

সোমবার (১৪ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম স্কাই নিউজ

দ্য নিউ ইয়র্ক টাইমসের বরাতে স্কাই নিউজ জানায়, এটি অনুমান করা হয়েছে যে ১০,০০০ কর্মীকে বিশ্বব্যাপী ছেড়ে দেওয়া হবে, যদিও কোম্পানিটি এই সংখ্যাটি ঘোষণা করেনি। এই পরিসংখ্যানটি আমাজনের কর্পোরেট কর্মচারীদের প্রায় ৩% বা ১.৫ মিলিয়ন মোট কর্মীর ১% প্রতিনিধিত্ব করবে।

প্রতিবেদনে আরও বলা হয়, জুলাই মাসে অ্যামাজন ঘোষণা করেছিল যে চলতি বছর যুক্তরাজ্যে ৪ হাজারেরও বেশি নতুন স্থায়ী চাকরি তৈরি করবে।

আরও পড়ুন: সরকারি-বেসরকারি স্কুলের ভর্তি আবেদন শুরু ১৬ নভেম্বর, বিজ্ঞপ্তি প্রকাশ।

তবে আগামী তিন মাসের জন্য তুলনামূলকভাবে দুর্বল মুনাফার পূর্বাভাসের কারণে হয়তো কর্মী ছাটাইয়ের এ সিদ্ধান্ত নিয়েছে বিশ্বের বৃহত্তম অনলাইন খুচরা বিক্রেতা। 

অ্যামাজন জানায়, ব্যস্ততম ক্রিসমাস সময় অপারেটিং ব্যয় বৃদ্ধির কারণে লোকসানের পূর্বাভাস রয়েছে। এই বছরের সেপ্টেম্বরের শেষ পর্যন্ত নয় মাসে অপারেটিং ব্যয় হয়েছে ৩৫৫.৩ বিলিয়ন ডলার, যা গত বছরের একই সময়ের মধ্যে ছিল ৩১১ বিলিয়ন ডলার।

মার্কিন অর্থনৈতিক পরিস্থিতি তেমন ভালো না যাওয়ায় অন্যান্য প্রতিষ্ঠানের মতো অ্যামাজনও অর্থনৈতিক অনিশ্চয়তার মুখে রয়েছে।


সর্বশেষ সংবাদ