কানাডায় পড়তে গিয়ে ঘৃণা-হামলার শিকার হচ্ছেন ভারতীয় শিক্ষার্থীরা

ভারতীয় শিক্ষার্থী
ভারতীয় শিক্ষার্থী  © সংগৃহীত

কানাডায় ‘ভারত-বিদ্বেষ’ এবং ‘ভারত বিরোধী’ কার্যকলাপের জেরে সেখানে হামলার শিকার হচ্ছে ভারতীয়রা। আর তাই সেখানকার ভারতীয় শিক্ষার্থীদের জন্য সতর্কবার্তা জারি করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। শুক্রবার (২৩ সেপ্টেম্বর) এ বিষয়ে একটি নির্দেশিকা জারি করা হয়। খবর আনন্দবাজার। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশিকায় জানানো হয়, সাম্প্রতিক সময়ে সংঘঠিত সাম্প্রদায়িক হিংসা, ঘৃণার কারণে অপরাধ এবং ভারত বিরোধী কার্যকলাপ নিয়ে ইতিমধ্যেই কানাডা সরকারের কথা হয়েছে নয়াদিল্লির। ভারত সরকারের পক্ষেও ওই সব ঘটনার তদন্ত এবং তার ভিত্তিতে কড়া পদক্ষেপের দাবি জানানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে, কানাডায় ভারতীয়দের প্রতি ঘৃণার কারণে অপরাধের ঘটনায় যারা দোষী, তাদের বিরুদ্ধে এখনও কোনও পদক্ষেপ করা হয়নি।

আরও পড়ুন: অ্যাকশনে যাচ্ছি, প্রশ্নফাঁস করে পার পাওয়া যাবে না: মহাপরিচালক।

ভারতীয় শিক্ষার্থীদের সতর্ক করে বলা হয়েছে, বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে কানাডায় থাকা ভারতীয় শিক্ষার্থী ও পর্যটকদের আরও সতর্ক থাকার আবেদন করা হচ্ছে। ওটাওয়ার ভারতীয় হাইকমিশন বা টরন্টো কিংবা ভ্যাঙ্কুভারের ভারতীয় কনসুলেটের ওয়েবসাইটে নিজের নাম তালিকাভুক্ত করুন।

এছাড়া, ভারত সরকারের ওয়েবসাইট (madad.gov.in)এ ভারতীয় নাগরিকেরা নিজেদের নাম তালিকাভুক্ত করতে পারেন। যাতে জরুরি পরিস্থিতিতে নাগরিকদের সঙ্গে সহজে যোগাযোগ করা যায়।

প্রসঙ্গত, গত এপ্রিল মাসে টরন্টো শহরে এক ভারতীয় শিক্ষার্থী পাতাল রেলস্টেশনের প্রবেশপথের সামনে গুলি করে খুন করা হয়। সেই ঘটনায় শোক প্রকাশ করেছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। সম্প্রতি টরন্টোয় স্বামীনারায়ণ মন্দিরের সামনে ভারত বিরোধী স্লোগান ঘিরে ব্যপক বিতর্ক শুরু।


সর্বশেষ সংবাদ