ভারতীয় শিক্ষার্থীদের ট্রেনে উঠতে দিচ্ছে না ইউক্রেনের সেনাবাহিনী

রোমানিয়ার স্টেডিয়ামে আশ্রয় নেওয়া মানুষ। ইনসেটে আতিফ আহমেদ
রোমানিয়ার স্টেডিয়ামে আশ্রয় নেওয়া মানুষ। ইনসেটে আতিফ আহমেদ  © আনন্দবাজার

ইউক্রেনে রুশ হামলা শুরুর পর সেখানে আটকে পড়েছে অনেক ভারতীয় শিক্ষার্থী। সেখান থেকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য মরিয়া তারা। তবে এ জন্য কঠিন পরিস্থিতিতে পড়তে হয়েছে তাদের। ইউক্রেনীয়রা ট্রেনসহ বিভিন্ন ধরনের যানবাহনে উঠতে পারলেও তাতে নেওয়া হচ্ছে না ভারতীয় শিক্ষার্থীদের।

এমনভাবেই ঘটনার বর্ণনা দিয়েছেন ইউক্রেনের বোগোমোলেস ন্যাশনাল মেডিক্যাল ইউনিভার্সিটির ছাত্র আতিফ আহমেদ। তিনি জানান, ইউক্রেনের রাজধানী কিয়েভের কলেজ থেকে গত মঙ্গলবার মালপত্র নিয়ে প্রায় ৩০ জন বন্ধু বেরিয়ে পড়েন। লক্ষ্য ছিল, ইউক্রেনের সীমান্ত পেরিয়ে অন্য যে কোনো দেশে ঢুকে পড়া।

পরে তারা রোমানিয়ার বুখারেস্টের মিলিসান্টি স্টেডিয়ামের শিবিরে আশ্রয় নিয়েছেন। সঙ্গে সাত বন্ধু থাকলেও বাকিরা হাঙ্গেরি ও পোল্যান্ডে আশ্রয় পেয়েছেন। মঙ্গলবার সকালে তারা যখন কিয়েভ রেলস্টেশনে পৌঁছান, সেখানে অসংখ্য মানুষের ভিড়। একের পর এক ট্রেনে ভেড়ার পালের মতো মানুষ উঠছে। ট্রেনের দরজায় রাইফেল হাতে ইউক্রেনের সেনা।

আরো পড়ুন: এক সপ্তাহের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানে পুরোদমে ক্লাস শুরুর ঘোষণা

ওই শিক্ষার্থীর বরাত দিয়ে আনন্দবাজার জানিয়েছে, পাসপোর্ট দেখে শুধু ইউক্রেনীয়দের তোলা হচ্ছে ট্রেনে। তবে ভারতীয় ওই শিক্ষার্থীরা উঠতে চাইলে ঠেলে দেওয়া হচ্ছে দূরে। পরে তারা বুঝতে পারেন একসঙ্গে ৩০ জন উঠতে পারবেন না। ঠিক করেন ছোট দলে ভাগ হয়ে ট্রেনে উঠে পড়বেন। একপর্যায় তারা আট জন ট্রেনে উঠতে পারেন। প্রথমে ট্রেন, তারপর বাসে রোমানিয়ার সীমান্তে পৌঁছান। সেখান থেকে ফের বাসে স্টেডিয়াম।

ওই ছাত্র জানান, আশ্রয়কেন্দ্রে গাদাগাদি ভিড়। টয়লেটের সামনে মানুষের দীর্ঘ লাইন। তবে এগুলো সমস্যা বলে মনে হচ্ছে না। রোমানিয়ায় খাবার ও কম্বল পেয়েছেন। ঝাড়খণ্ডের ওই ছাত্র বাড়িতে যোগাযোগও করেছেন। তবে ভারত সরকার দেশে ফিরিয়ে নিয়ে যাওয়ার কথা বললেও এখনো কেউ যোগাযোগ করেননি বলে জানান আতিফ আহমেদ।


সর্বশেষ সংবাদ