১৫ জন স্ত্রী, ১০৭ সন্তান নিয়ে বৃদ্ধের সুখের সংসার

ডেভিড ও তার স্ত্রী
ডেভিড ও তার স্ত্রী  © আনন্দবাজার

৬১ বছর বয়সি ডেভিড সাকায়ো কালুহানা নিজেকে তুলনা করেন রাজা সলোমনের সাথে। তবে তিনি এই তুলনা করেন পরিবারের আকারের জন্য, শুধু জ্ঞানের জন্য নয়। সলোমনের সাথে তুলনা করা এই ব্যক্তির বাড়ি পশ্চিম কেনিয়ার এক গ্রামে। ডেভিডের ঔরসজাত সন্তান আছেন ১০৭ জন। তার মোট স্ত্রী সংখ্যা ১৫ জন, তবে স্ত্রী ও সন্তানদের নিয়ে সুখেই দিন কাটাচ্ছেন তিনি।

পৃথিবীতে বিরল এই মানুষকে নিয়ে সম্প্রতি নেটমাধ্যমে ভাইরাল হয়েছে একটি তথ্যচিত্র। তাতে দেখা যায়, বিভিন্ন বয়সি স্ত্রীদের সাথে সুখেই সংসার করছেন তিনি। বেশ ভাল সম্পর্ক রয়েছে স্ত্রীদের মধ্যেও।

কী ভাবে ঘটল একাধিক স্ত্রীপ্রাপ্তি?

ডেভিডের দাবি, একাধিক স্ত্রী প্রাপ্তি এর পিছনে রয়েছে তার রয়েছে অপরিসীম জ্ঞান! তিনি একজন ইতিহাসবিদ। তার সাধনাই হলো বিস্তর ইতিহাসের পুঁথি আয়ত্ত করা। তাই, তাঁর জ্ঞানের ভান্ডার অনেক সমৃদ্ধ।

আরও পড়ুন: রিয়াদের স্ত্রীর পোস্টে কমেন্টে ঘি ঢাললেন মুশফিকের স্ত্রী

তার মস্তিষ্ক সামাল দেওয়া একজন নারীর পক্ষে সম্ভব নয়, তাই তিনি অনেক নারীকে বিয়ে করেছেন। প্রতিবেশীরাও তার এই যুক্তিতে প্রতিবাদ করার সাহস করেন না এবং সম্ভবত ডেভিডের আত্মবিশ্বাসী এই বক্তব্যে তারা খানিক বিশ্বাসও করেন। কারণ, লেখাপড়া জানা জ্ঞানী মানুষ ডেভিড।

তথ্যচিত্রে ডেভিড বলেন, সকল স্ত্রীকে আগে থেকেই তিনি আভাস দিয়ে রেখেছেন ভবিষ্যতে আরও বিয়ে করবেন তিনি।

তিনি আরও বলেন, আসলে তিনি রাজা সলোমনের মতো। সলোমন ছিলেন প্রাচীন ইসরায়েলের রাজা। সারা পৃথিবী দখলে এনেছিলেন তিনি। সলোমন ছিলেন অত্যন্ত বিজ্ঞ একজন ব্যক্তি। ১০০০ জন স্ত্রী ছিল সলোমনের। সেই রাজার সাথেই বার বার তুলনা করেছেন কেনিয়ার এই ব্যক্তি।

বক্তৃতা দেওয়ার জন্য ডেভিডকে আমন্ত্রণ জানান কেনিয়ার বিভিন্ন উপজাতির লোক। সংসার চালানোর বিরাট একটি অংশ উঠে আসে ভ্রমণের জন্য দেওয়া খরচ ও সম্মানিক থেকে। বাড়ির সকল কাজ নিজেদের মধ্যে ভাগ করে নেন তার স্ত্রীর। ডেভিড প্রত্যেকের জন্য সময়ও বেঁধে দিয়েছেন ।

সূত্র : আনন্দবাজার


সর্বশেষ সংবাদ