স্নাতকোত্তর-পিএইচডি করুন আফ্রিকার দেশ কেনিয়ায়

আফ্রিকার তৃতীয় সেরা বিজনেস স্কুল স্ট্র্যাথমোর বিশ্ববিদ্যালয়ে পড়তে যান অনেকেই
আফ্রিকার তৃতীয় সেরা বিজনেস স্কুল স্ট্র্যাথমোর বিশ্ববিদ্যালয়ে পড়তে যান অনেকেই   © সংগৃহীত

উচ্চশিক্ষার জন্য ইউরোপ বা আমেরিকার কথা চট করে মাথায় চলে আসলেও আফ্রিকার কথা হয়তো অনেকে ভাবেনই না। অথচ বিশ্ব র‌্যাংকিয়ে সেরা পাঁচশটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে অনেকগুলো রয়েছে এই মহাদেশ থেকে। আফিকার যেসব দেশ আন্তর্জাতিক শিক্ষার্থীদের পড়ার সুযোগ দেয়ার জন্য স্কলারশিপ দেয় কেনিয়া তার মধ্যে অন্যতম।

ক্রিকেট খেলার সুবাদে বাংলাদেশীদের কাছে আগে থেকেই পরিচিত কেনিয়া। আফ্রিকার দ্বিতীয় সর্বোচ্চ পর্বত মাউন্ট কেনিয়ার নামানুসারে নামকরণ করা এই দেশটির রাজধানী নাইরোবিকে বলা হয় বহুসংস্কৃতির ধারক। সাংস্কৃতিক বৈচিত্র্যে যেমন এগিয়ে তেমনি শিক্ষায়ও আন্তর্জাতিক খ্যাতি রয়েছে কেনিয়ার। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে শিক্ষার্থীদের সেখানে পড়তে যেতে স্কলারশিপ দেয়া হয় প্রতিবছর। তেমনই একটি সুযোগ দিচ্ছে কেনিয়ার স্ট্র্যাথমোর বিশ্ববিদ্যালয়। ১৯৬১ সালে প্রতিষ্ঠিত স্ট্র্যাথমোর বিশ্ববিদ্যালয় আফ্রিকা মহাদেশের মধ্যে তৃতীয় সেরা বিজনেস স্কুল হিসেবে স্বীকৃত।

কোনো ধরনের টিউশন ফি ছাড়াই প্রতিষ্ঠানটিতে স্নাতকোত্তর ও পিএইচডি করা যাবে। বাংলাদেশসহ যে কোনো দেশের আন্তর্জাতিক শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী ১৫ ডিসেম্বর।

আন্তর্জাতিক অর্থায়ন সংস্থা দাদ এর অর্থায়নে মোট পাঁচ জনকে স্কলারশিপ নিয়ে এ বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ দেয়া হবে। শিক্ষার্থীরা ম্যাথম্যাটিক্যাল ফিন্যান্স এ স্নাতকোত্তর করতে পারবেন। যার মেয়াদ হবে দুই বছর।

এছাড়া পিএইচডি করতে আগ্রহীরা শিক্ষার্থীরা কম্পিউটার সায়েন্স কিংবা ম্যাথম্যাটিক্যাল সায়েন্স এ অধ্যয়ন করতে পারবেন। যার মেয়াদ হবে তিন বছর। আবেদনকারীদের বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি দাদ এর প্রয়োজনীয় শর্তগুলোও পূরণ করতে হবে।

সুবিধাসমূহ:

* যে কোন দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

* কোন ধরনের টিউশন ফি লাগবে না।

যোগ্যতা:

* আন্তর্জাতিক শিক্ষার্থী হতে হবে।

* শিক্ষার্থীরা কম্পিউটার সায়েন্স কিংবা ম্যাথম্যাটিক্যাল সায়েন্স এ পিএইচডি করতে পারবেন।

* শিক্ষার্থীরা ম্যাথম্যাটিক্যাল ফিন্যান্স এ স্নাতকোত্তর করতে পারবেন।

* ইংরেজি ভাষা দক্ষতা থাকতে হবে।

যেভাবে আবেদন করতে হবে:

আবেদন করতে ও বিস্তারিত জানতে ক্লিক করুন এই লিংকে। 


সর্বশেষ সংবাদ