১৭তম নিবন্ধনের প্রিলি নিয়ে যা বললেন এনটিআরসিএ চেয়ারম্যান

এনটিআরসিএ চেয়ারম্যান এনামুল কাদের খান
এনটিআরসিএ চেয়ারম্যান এনামুল কাদের খান  © ফাইল ছবি

ডিসেম্বরের মধ্যে ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজনের দাবিতে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান বরাবর স্মারকলিপি দিয়েছেন প্রার্থীরা। তবে ডিসেম্বরে এই পরীক্ষা আয়োজন করা সম্ভব নয় বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান।

বুধবার (১৭ নভেম্বর) সকালে দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এ কথা জানান এনটিআরসিএ চেয়ারম্যান এনামুল কাদের খান।

তিনি বলেন, ১৭তম শিক্ষক নিবন্ধনে নতুন করে গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান বিষয় যুক্ত করতে বলা হয়েছে। নতুন করে তাদের সিলেবাস তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মন্ত্রণালয় থেকে অনুমোদন পাওয়ার পর বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এরপর গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞানের প্রার্থীদের আবেদন গ্রহণ করা হবে।

এনটিআরসিএ চেয়ারম্যান জানান, ১৭তম নিবন্ধনের প্রিলির বিষয়টি নির্ভর করছে মন্ত্রণালয়ের উপর। তাদের নির্দেশনা না পাওয়া পর্যন্ত এ বিষয়ে কিছু বলা যাচ্ছে না। তবে আমরা চেষ্টা করছি দ্রুত পরীক্ষা আয়োজনের। আশা করছি চলতি অর্থ বছরের মধ্যেই পরীক্ষা আয়োজন করতে পারবো।

এর আগে গতকাল মঙ্গলবার ডিসেম্বর মাসের মধ্যে ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা নেয়ার দাবিতে এনটিআরসিএ চেয়ারম্যান বরাবর স্মারকলিপি দেন প্রার্থীরা।

স্মারকলিপিতে নিবন্ধতি প্রার্থীরা জানান, ২০২০ সালের ২৩ জানুয়ারি ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। এতে প্রায় ১২ লাখ প্রার্থী আবেদন করেন। ওই বছরের ১৫মে প্রিলি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়। তবে করোনার কারণে তখন পরীক্ষা স্থগিত করা হয়। করোনা এখন পুরোপুরি নিয়ন্ত্রনে আসলেও পরীক্ষার তারিখ ঘোষণা করা হচ্ছে না।

তাদের দাবি, প্রায় দুই বছর হতে চললেও এখনো প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। এতে করে অনেক প্রার্থীর বয়স ৩৫ বছর হয়ে গেছে। আবার অনেকের বয়স ৩৫ বছর হওয়ার কাছাকাছি। এছাড়া দ্রুত পরীক্ষা না হলে চতুর্থ গণবিজ্ঞপ্তি থেকেও তাদের বাদ পড়ার শঙ্কা রয়েছে। এই অবস্থায় ডিসেম্বর মাসের মধ্যে প্রিলিমিনারি পরীক্ষা নেয়ার দাবি তাদের। ডিসেম্বরে পরীক্ষা না হলে লাগাতার আন্দোলনে যাওয়ার ঘোষণাও দেন প্রার্থীরা।