চতুর্থ গণবিজ্ঞপ্তিতে বয়সের ছাড় কতদিন?

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ
বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ  © ফাইল ফটাে

সারাদেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে চতুর্থ গণবিজ্ঞপ্তির মাধ্যমে ৭০ হাজারের বেশি শিক্ষক দেওয়ার প্রস্তুতি নিচ্ছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী চতুর্থ গণবিজ্ঞপ্তিতে বয়সে ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এনটিআরসিএ।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) দ্রুত চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশের দাবিতে এনটিআরসিএ কার্যালয়ের সামনে প্রতীকী অনশন পালন করেন চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রত্যাশীরা। এসময় এনটিআরসিএ সচিব মো. ওবায়দুর রহমান চাকরিপ্রার্থীদের গণবিজ্ঞপ্তিতে কতদিন ব্যাকডেট দেওয়া হবে সে বিষয়টি স্পষ্ট করেন।

এনটিআরসিএ সচিব জানান, সরকারের সিদ্ধান্ত হচ্ছে ২০২০ সালের ২৫ মার্চ এর পূর্বে যে নিয়োগ বিজ্ঞপ্তিগুলো প্রকাশ করা হয়েছে তাদের ক্ষেত্রে বয়স তখন থেকেই গণনা করতে হবে। ফলে চাকরিপ্রার্থীদের এ বিষয়ে চিন্তার কোনো কারণ নেই। আমরা গণবিজ্ঞপ্তি প্রকাশের সময় এই বিষয়টি বিবেচনায় নেব।

চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশের সময় সম্পর্কে মো. ওবায়দুর রহমান বলেন, চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশের লক্ষ্যে আমরা প্রতিষ্ঠানের শূন্য পদের তথ্য সংগ্রহ করেছি। তবে সুপারিশের পরে অনেক প্রার্থী যোগদান করতে পারেন না আবার অনেকের এমপিও হয় না। যেহেতু এমপিও দেয় অধিদপ্তর। তাই শূন্য পদের তথ্যগুলো অধিদপ্তরের মাধ্যমে যাচাইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়। 

তিনি বলেন, দুটি অধিদপ্তর আমাদের কাছে শূন্য পদের তথ্য যাচাই করে তথ্য পাঠিয়েছে। তবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এখনো তথ্য যাচাই করে পাঠায়নি। এই অধিদপ্তরের তথ্য পেলে নভেম্বরের মধ্যেই চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

বিশেষ গণবিজ্ঞপ্তি এবং তৃতীয় গণবিজ্ঞপ্তির দ্বিতীয় ধাপে নিয়োগের সুপারিশ নিয়ে এনটিআরসিএ সচিব আরও বলেন, বিশেষ গণবিজ্ঞপ্তি এবং তৃতীয় গণবিজ্ঞপ্তিতে প্রাথমিক সুপারিশপ্রাপ্তদের পুলিশ ভেরিফিকেশন চলমান রেখে চূড়ান্ত সুপারিশপত্র দিতে আমরা এক থেকে দেড় মাস আগে মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছি। তবে তারা এখনো এ বিষয়ে অনুমতি দেয়নি। অনুমতি পেলে চূড়ান্ত যোগদানপত্র দেওয়া হবে।


সর্বশেষ সংবাদ