অবশেষে চীনে ফেরার সুযোগ পাচ্ছেন বাংলাদেশি শিক্ষার্থীরা

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন
চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন  © সংগৃহীত

করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর চীনে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা দেশে ফেরত আসেন। এরপর নানা জটিলতার কারণে তারা আর চীনে ফিরতে পারেননি। অবশেষে সেই বাধা কেটেছে। চীনে ফেরত যাওয়ার সুেযোগ পাচ্ছেন তারা।

সম্প্রতি চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বাংলাদেশে এসেছেন। তিনি সরকারের উচ্চ পর্যায়ের কর্তাদের সাথে বৈঠক করে বাংলাদেশি শিক্ষার্থীদের সেদেশে ফেরার ব্যবস্থা করার কথা জানিয়েছেন। আগামী দুই/একদিনের মধ্যে শিক্ষার্থীরা চীনের ভিসা পাবেন বলেও জানিয়েছেন তিনি।

এদিকে দুই দেশের নানা বিষয় নিয়ে আলোচনা করতে বৈঠক করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

আরও পড়ুন: ফজর নামাজ পড়ে পড়ালেখা শুরু করতেন গুচ্ছে প্রথম সুমাইয়া

বৈঠক শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের জানান, দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে বাংলাদেশি শিক্ষার্থীরা এখন চীনে ফিরতে পারবেন। আগামী দুই-একদিনের মধ্যেই তাদের ভিসা দেওয়া শুরু হবে।

উল্লেখ্য, কোভিড-১৯ শুরুর পর থেকে চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষার্থীরা দেশে এসে আটকা পড়েছেন। শিক্ষার্থীরা এখন আর চীনে ফিরতে পারছেন না। চীনে ফিরে যাওয়ার জন্য সরকার যেন উদ্যোগ নেয়, সে জন্য শিক্ষার্থীরা দাবি জানিয়ে আসছিলেন। চীনা পররাষ্ট্রমন্ত্রীর সফরে ঢাকার পক্ষ থেকে আটকে পড়া শিক্ষার্থীদের বিষয়টি তোলা হয়। বৈঠকে এ বিষয়ে সম্মতি দিয়েছে চীন।


সর্বশেষ সংবাদ