এআইবিএসের সাথে বাংলাদেশি বিশ্ববিদ্যালয়ের আলোচনা সভা

আলোচনা সভা
আলোচনা সভা   © সংগৃহীত

আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (এআইবিএস) এর সাথে বাংলাদেশী পার্টনার বিশ্ববিদ্যালয়সমূহের সহযোগিতার সম্পর্ক জোরদারকরণ এবং যৌথ গবেষণা ও একাডেমিক কার্যক্রম পরিচালনা করার লক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

এআইবিএস প্রেসিডেন্ট অধ্যাপক আলী রীয়াজ এর সভাপতিত্বে আজ (শুক্রবার) ২১ জুলাই ইএমকে সেন্টার ঢাকাতে এ সভা অনুষ্ঠিত হয়েছে। 

সভায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি তারিক মাহমুদ পাশা, সহকারি সচিব, আমেরিকাস অনুবিভাগ, আমেরিকান এ্যামবেসীর প্রতিনিধি রায়হানা সুলতানা, সংস্কৃতি বিষয়ক স্পেশালিস্ট ও খাদিজা মোহামুদ, সহকারি সংস্কৃতি বিষয়ক কর্মকর্তা এবং ২৩টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিগণের মধ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্ট্রার, ডীন, বিভাগের সভাপতি ও অধ্যাপকগণ উপস্থিত ছিলেন। 

আরও পড়ুন: ‘সেকেন্ড টাইম’ না রেখে গুচ্ছের এক বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তি

অধ্যাপক রীয়াজ বলেন, আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (এআইবিএস) উচ্চ শিক্ষার একটি সংঘ যা পেশাগত উন্নয়নের জন্যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশী পার্টনার বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে ফ্যাকাল্টি বিনিময়, ফেলোশীপ, গবেষণা কার্যক্রম পরিচালনা ও প্রকাশনা, লেকচারশীপ, সেমিনার ও কনফারেন্স আয়োজনের ব্যবস্থা করে থাকে।

তারিক মাহমুদ পাশা বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক উন্নয়নের উপর গুরুত্বারোপ করেন এবং এক্ষেত্রে তিনি ফেলোশীপ প্রদান ও স্কলার আদান-প্রদানের জন্যে এআইবিএস কে ধন্যবাদ জানান। সভায় উপস্থিত ২৩ টি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিগণ তাদের বিশ্ববিদ্যালয়গুলোর সাথে একাডেমিক ও পেশাগত উন্নয়ন এবং যৌথ গবেষণা কার্যক্রম ভবিষ্যতে কীভাবে বাড়ানো যায় সে বিষয়ে নানা দিক-নির্দেশনা ও সুপারিশ তুলে ধরেন। 

এআইবিএস এর সাথে বাংলাদেশে বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ব্রাক বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়সহ মোট ২৫ টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক রয়েছে। অন্যদিকে, যুক্তরাষ্ট্রেও ইলিনয় স্টেট ইউনিভার্সিটি, শিকাগো ইউনিভার্সিটি, কলম্বিয়া ইউনিভার্সিটি, জর্জ ম্যাশন ইউনিভার্সিটি, কর্নেল ইউনিভার্সিটি, জন হপকিন্স ইউনিভার্সিটি, ক্যালিফোর্নিয়া  ইউনিভার্সিটিসহ মোট ২৫  টি বিশ্ববিদ্যালয় মেম্বর ইনস্টিটিউশনস হিসাবে এআইবিএস এর সাথে কাজ করছে। 


সর্বশেষ সংবাদ