হাঁটতে পারছেন না, বিছানায় শুয়ে চলছে বেলায়েতের প্রস্তুতি

বিছানায় শুয়ে চলছে বেলায়েতের প্রস্তুতি
বিছানায় শুয়ে চলছে বেলায়েতের প্রস্তুতি  © ফাইল ছবি

ছোটবেলা থেকে দেখা স্বপ্ন পূরণ করতে ৫৫ বছর বয়সে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন গাজীপুরের বেলায়েত শেখ। ঢাবিতে সফলতা না পেলেও রাজশাহী, চট্টগ্রাম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জন্য নিজেকে প্রস্তুত করছেন তিনি।

রাবি-চবি-জাবির ভর্তি প্রস্তুতি সম্পর্কে জানতে শনিবার (১৬ জুলাই) রাত ৮টায় বেলায়েতের সাথে যোগাযোগ করে দ্যা ডেইলি ক্যাম্পাস। তিনি জানান, গত ১৭ দিন ধরে অসুস্থ তিনি। ডায়াবেটিস ধরা পড়েছে তার। ঠিক মতো হাটতেও পারছেন না। তবুও বিছানায় শুয়ে থেকেই ভর্তি পরীক্ষার জন্য নিজেকে প্রস্তুত করছেন তিনি।

বেলায়েত শেখ বলেন, যেকোন একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়া তাঁর স্বপ্ন। নিজের স্বপ্ন পূরণে সকল বাধা অতিক্রম করতে চান তিনি। অসুস্থ হলেও তিনি প্রস্তুতিতে কোনো কমতি রাখছেন না। পুরোদমেই ভর্তি পরীক্ষার জন্য নিজেকে প্রস্তুত করছেন তিনি।

তিনি আরও বলেন, আমি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নেব। আর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘সি’ ইউনিটে। আমি সাংবাদিকতা নিয়ে পড়ালেখা করতে চাই।

বেলায়েত বলেন, পরিবারে ছিল অভাব। লেখাপড়ার খরচ ঠিক মতো দিতে পারতো না। ১৯৮৩ সালের এসএসসি পরীক্ষার্থী ছিলাম। তখন ফরম ফিলাপের জন্য যে টাকা ছিল তা দিয়ে বাবার চিকিৎসা করাতে হয়েছিল। এরপর আবার প্রস্তুতি। ১৯৮৮ সালে ফের এসএসসি পরীক্ষা দেওয়া কথা থাকলে সেবছর বন্যার কারণে বসা হয়নি মাধ্যমিকের এই পরীক্ষা। পরে ১৯৯০-৯২ সালের দিকে আবারও প্রস্তুতি নেওয়া হলেও মায়ের অসুস্থতার জন্য আর সম্ভব হয়নি। এসময় সংসারের হাল ধরেন বেলায়েত। 

বেলায়েতের তিন সন্তান। বড় ছেলে এলাকার একটি কলেজের স্নাতকে পড়ছেন। মেয়েকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পড়ানো স্বপ্ন ছিল তার। এজন্য রাজধানীর একটি কলেজে ভর্তি করান। কিন্তু সে পড়াশোনা শেষ না করেই গ্রামে চলে যায়। সেখানে এইচএসসি শেষে একটি কলেজের স্নাতকের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ভর্তি হয়।

ছোট ছেলে এবার এসএসসি দিয়েছে। তবে দুই বছর আগে বেলায়েত নিজেই এসএসসি সম্পন্ন করেন রাজধানীর বাসাবোর দারুল ইসলাম আলিম মাদ্রাসা থেকে। তিনি জানান, রামপুরার মহানগর কারিগরি কলেজ থেকে এসএসসি পড়তে চেয়েছিলাম। কিন্তু সেখানে আসন ছিল না। তাই বাসাবো বাসাবোর দারুল ইসলাম আলিম মাদ্রাসা থেকে এসএসসি শেষ করে এবার মহানগর কারিগরি কলেজ থেকে এইচএসসি সম্পন্ন করি।


সর্বশেষ সংবাদ