গরু-ছাগল কোরবানি করলেও মনের পশুত্ব জবাই করতে পারছি না

কোরবানি নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ভাবনা
কোরবানি নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ভাবনা  © টিডিসি ফটো

মহান আল্লাহর নৈকট্য লাভে ঈদ-উল-আযহায় প্রিয় পশুটিকে উৎসর্গ করেন মুসলিম ধর্মাবলম্বীরা। এমন ত্যাগের পরও দিনটি ঘিরে খুঁশির অন্ত থাকে না। প্রতিবছরের ন্যায় আবারো এসেছে এই খুঁশি এবং ত্যাগের ঈদ। দিনটি নিয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভাবনা তুলে ধরেছেন দ্যা ডেইলি ক্যাম্পাসের গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি তানভীর আহম্মেদ

ঈদ হোক হিংসা মুক্ত সমাজ গড়ার প্রত্যয়

ঈদুল আযহা তথা কোরবানির ঈদ মুসলমানদের সর্বোচ্চ দুটি উৎসবের একটি। ঈদুল আযহা প্রতিবছরই আসে মুসলিম বিশ্বে আর আমাদের বার্তা দিয়ে যায় পশু কোরবানির মধ্য দিয়ে মনের পশুত্বকে কোরবানি দিয়ে ত্যাগী এবং সংযমী হতে।

ঈদুল আযহাতে প্রতিবছরই আমরা পশু কোরবানি করি; কিন্তু ঈদুল আযহার প্রকৃত আহ্বানকে সমাজে বাস্তবায়িত করতে আমাদের ভেতরে অবস্থান করা পশুকে কোরবানি দিতে পারছি না। যার জন্য আমাদের সমাজ জীবন আজও কলুষিত, হিংসার ছড়াছড়ি। যেখানে ভরপুর অহংকারের মাত্রা, ধনী কতৃক গরীবকে শোষণের মাত্রা। কোরবানি আমাদের বার্তা দিলেও আমরা এখনো পারিনি একটা হিংসামুক্ত, সহনশীল এবং সুন্দর সমাজ গড়তে। তাই, এবারের ঈদ হোক একটা হিংসামুক্ত সমাজ গড়ার প্রত্যয়।

ফজলে রাব্বি ফরহাদ 
শিক্ষার্থী, লোকপ্রশাসন বিভাগ 
জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা

কোরবানি লোক দেখানো উৎসব নয়, ত্যাগের নির্দশন

মুসলিম ধর্মাবলম্বীদের প্রধান উৎসবই হলো ঈদ। তাই, বিশেষ এই দিনটিকে ঘিরে সব মুসলমানদেরই নানা রকম প্রত্যাশা, পরিকল্পনা কিংবা ব্যস্ততা থাকে। তবে, ঈদ-উল-ফিতরের তুলনায় ঈদ-উল-আযহা একটু বেশিই ভাবনার। ঈদুল আজহা মানে ত্যাগের নির্দশন।

সামর্থ্য অনুযায়ী পশু কোরবানি দিয়ে মনের পশুত্বকে বিসর্জন দেওয়াই এই ঈদের প্রকৃত তাৎপর্য। এছাড়া, গরীব-দুঃখী, অসহায় ও দরিদ্র্য প্রতিবেশীর হক আদায়ও এর অন্যতম উদ্দেশ্য। তাই, কোরবানির ঈদ আসলে বাড়তি দায়িত্ব এবং চাপের সৃষ্টি হয়।

তবে, কোরবানির ঈদকে জঘন্যতম কিছু মানুষ লোক দেখানো ঈদে পরিণত করেছে। দিনদিন যেন এর প্রবণতা এবং এমন লোকের সংখ্যা বেড়েই চলেছে। মহান রাব্বুল আলামিনের কাছে কোরবানির পশুর মাংস নয় শুধু পৌঁছায় বান্দার তাকওয়া। সুতরাং এটি  লোক দেখানো কোন বিষয় নয়। আল্লাহ তায়ালা বলেছেন প্রিয় বস্তুকে উৎসর্গ করতে। আমরা তার আদেশ পালন করবো অন্তরের তাগিদে। সবাইকে ঈদ মোবারক। 

ইভা আক্তার 
ফার্মেসি বিভাগ
গণ বিশ্ববিদ্যালয় 

ঈদ শুধু উৎসবের নয়, শিক্ষারও বিষয়

ঈদ দুই অক্ষরের শব্দ। কিন্তু, এর অনুভূতি প্রকাশ করতে গেলে দু’হাজার শব্দেও হবে না। ঈদকে ঘিরে থাকে হাজারও মানুষের হাজার রকমের পরিকল্পনা। বিশেষ করে কোরবানির ঈদে। মানুষের ক্ষেত্রে ঈদ মানেই বাড়ি ফেরার আনন্দ, নববিবাহিতা স্ত্রীর কাছে বহুদিন পর প্রিয় মানুষটিকে কাছে পাওয়া। হলের খাবার খেতে খেতে বিরক্ত হওয়া ছেলেটির কাছে মায়ের হাতের রান্না খাওয়ার আনন্দ, পথশিশুদের কাছে লাল জামাটা নিজের করে পাওয়া। 

তবে, কোরবানির উপযুক্ত পশুর কাছে ঈদ মানে ভয়ার্ত আর্তনাদ। ঝুলে থাকা বেঁচে থাকার সৌভাগ্য। জীবনাবশানের অতৃপ্ত কঠিন স্বাদ। আল্লাহর সন্তুষ্টির জন্য অনেকেই ত্যাগ করেন নিজের প্রিয় পশুটিকে। তাই বলা যায় কোরবানির ঈদ শুধু আনন্দের নয় এটা অনেক বড় মহিমার, ত্যাগের, শিক্ষার।

বৈচিত্র্যময় এই পৃথিবীতে ঈদ আনন্দও কতোটা বৈচিত্র্যময়। সৃষ্টিকর্তা বৈচিত্র্যময় রঙিন এই পৃথিবীতে ঈদের আনন্দকে আরো বৈচিত্র্যময় ও রঙিন করে তুলুক এই আমার প্রত্যাশা। রঙিন এই পৃথিবীর প্রতিটি রঙিন সদস্যকে জানাই আমার পক্ষ থেকে ঈদ উল আযহা উপলক্ষে ঈদ মোবারক। 

জান্নাতুল ফেরদাউস ইরা 
অর্থনীতি বিভাগ
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

ঈদ যে বার্তা রেখে যায়, তা ধারণ করতে হবে

ঈদ মানে হলো আনন্দ, খুশির দিন। সকলের সাথে এই আনন্দ ভাগাভাগি করে নিতে দূর-দূরান্ত থেকে সকলেই শেকড়ের টানে চলে আসে তাদের নিজ নিজ বাড়িতে। সবাই একসাথে পরিবারের সাথে সুন্দর সময় কাটানোর সুযোগ পায়। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে আত্নীয়স্বজনের সাথে এবারের ঈদের আনন্দ ভাগাভাগি করে নিবে অনেকেই। 

মুসলিম ধর্মাবলম্বীদের একটি প্রধান উৎসব হচ্ছে ঈদুল আযহা। সারা বছরে মুসলমানরা অপেক্ষায় থাকে তাদের প্রাণের উৎসব ঈদুল ফিতর আর ঈদুল-আযহার। তবে, ঈদ দুটি আনন্দের হলেও কিছু বার্তা ও শিক্ষা রেখে যায়। একটি মানুষকে সংযোমী হতে শেখায় অন্যটি ত্যাগী।

তাই, শুধু আনন্দ নয় ঈদ আমাদের মধ্যে যে বার্তা গুলো রেখে যায় সেগুলো ধারণও করতে হবে। সবকিছু মিলিয়ে আবারো আনন্দমুখোর হয়ে উঠবে সকলের ঈদ আনন্দ।

রায়হান আবিদ
পশুপালন অনুষদ
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়


সর্বশেষ সংবাদ