শিক্ষকদের শতভাগ উৎসব ভাতা নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

ডা. দীপু মনি
ডা. দীপু মনি  © ফাইল ফটো

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমাদের এমপিওভুক্ত শিক্ষকরা শতভাগ উৎসব চান। বিষয়টি আমরা জানি। তবে শিক্ষকদের শতভাগ উৎসব ভাতা দেয়ার বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

শুক্রবার (৮ এপ্রিল) সকালে চাঁদপুর সার্কিট হাউজে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী আরও বলেন,  আমি মনে করি, যখন আমাদের শিক্ষার মান উন্নয়নের জন্য কাজ করছি, তখন শিক্ষকদের আর্থিক ও সামাজিক নিরাপত্তা বিধান করা ছাড়া শিক্ষার মানোন্নয়ন সম্ভব নয়। তবে সরকারের আবার সক্ষমতার বিষয় রয়েছে। কাজেই সবকিছু মিলিয়ে বিষয়টি দেখছি কতটুকু করা যায়।

আরও পড়ুন: শিক্ষকদের আর্থিক মর্যাদা বৃদ্ধি ছাড়া শিক্ষার মানোন্নয়ন অসম্ভব: শিক্ষামন্ত্রী

এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, পুলিশ সুপার মিলন মাহমুদ, চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ নুরুল ইসলাম নাজিম দেওয়ান, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েলসহ আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উৎসব ভাতা সংক্রান্ত নিয়ম করার সময় ২০০৪ সালে সরকারের পক্ষ থেকে শিক্ষকদের মূল বেতনের ৯০ শতাংশ দেয়া হতো। পরবর্তীতে নানা শর্ত জুড়ে দিয়ে ২০০৬ সাল থেকে শিক্ষক-কর্মচারীদের মূল বেতনের শতভাগ সরকারের পক্ষ থেকে দেয়া হয়। শিক্ষক-কর্মচারীদের বেতনের শতভাগ বাস্তবায়ন হয় তত্ত্বাবধায়ক সরকার। কিন্তু উৎসব-ভাতা আর বাড়ানো হয়নি। ফলে ১৯ বছর ধরে সারাদেশের বেসরকারি শিক্ষক-কর্মচারীরা এই খণ্ডিত উৎসব-ভাতাই পেয়ে আসছেন।


সর্বশেষ সংবাদ