যে গ্রামে এসএসসি পাস বাধ্যতামূলক

হুলহুলিয়া গ্রাম
হুলহুলিয়া গ্রাম  © সংগৃহীত

নাটোরের হুলহুলিয়া। শতভাগ শিক্ষিতদের গ্রাম হিসেবে সারাদেশে পরিচিত। এই গ্রামে নেই মাদক, পারিবারিক নির্যাতন, যৌতুক ও বাল্যবিয়ে। এমনকি প্রায় ২০০ বছর ধরে গ্রামটিতে প্রবেশ করেনি পুলিশও। গ্রামের বাসিন্দাদের কমপক্ষে এসএসসি পাস করা বাধ্যতামূলক। এসএসসি পাস না করালে কেউ তার মেয়েও বিয়ে দিতে পারেন না। দরিদ্রদের শিক্ষার জন্য দরিদ্র তহবিল কমিটিও আছে যে কমিটি থেকে দরিদ্র শিক্ষার্থীদের পড়ালেখার সহায়তা করা হয়ে থাকে। আর্থিকভাবে স্বচ্ছল এ গ্রামের বেশিরভাগ বাসিন্দাদের প্রধান পেশা কৃষিকাজ।

গ্রামটি নাটোর শহর থেকে ৫০ কিলোমিটার দূরে সিংড়া উপজেলার চৌগ্রাম ইউনিয়নে অবস্থিত। গ্রামের মানুষের সচেতনতায় মুছে গেছে বাল্যবিয়ে, যৌতুক, নারী নির্যাতন ও মাদকের মতো অভিশাপ। যে কারণে এই গ্রামের সুনাম ছড়িয়ে পড়েছে সারাদেশে।

গ্রামটিতে রয়েছে স্বতন্ত্র নীতিমালা। গ্রামের সার্বিক বিষয় দেখভাল করেন সামাজিক উন্নয়ন পরিষদ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। ১৯৪০ সালে প্রতিষ্ঠানটির জন্ম। এই প্রতিষ্ঠানের মাধ্যমেই প্রণয়ন করা হয় গ্রাম পরিচালনার গঠনতন্ত্র। নিয়ম অনুযায়ী গ্রামের ১২টি পাড়া থেকে দুই বছর মেয়াদী পরিষদে ২১ জন সদস্য ও ৫ জন উপদেষ্টা মনোনীত হন। গ্রামবাসীই নির্বাচিত করেন পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানকে। নির্বাচিত এই প্রতিনিধিরাই গ্রামের সব সমস্যার সমাধান করেন। এখানে সমাধান না মিললে দেশের প্রচলিত আইনের আশ্রয়ও নেয়া যাবে। তবে এখনও পর্যন্ত এর প্রয়োজন হয়নি বলে জানান বাসিন্দারা।

আরও পড়ুন- আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে ঢাবি শিক্ষার্থীকে তুলে নেওয়ার অভিযোগ

গ্রামের ১২টি পাড়ায় মোট জনসংখ্যা ৬ হাজার। সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের উচ্চপর্যায়ের অনেক কর্মকর্তার জন্ম এ গ্রামেই। গ্রামবাসীরা মনে করেন, শিক্ষার প্রতি অনুরাগ ও শতভাগ শিক্ষিত হওয়ার কারণে মানুষের চিন্তা-ভাবনা ও মননে বড় ধরনের পরিবর্তন ঘটেছে। একারণে গ্রামের মানুষজন কলহ ও সংঘাত থেকে দূরে থাকেন।

এসব বিষয়ে হুলহুলিয়া সামাজিক উন্নয়ন পরিষদের চেয়ারম্যান আল তৌফিক পরশ জানান, শান্তিপূর্ণ জীবনযাপনের জন্য আশেপাশের গ্রামগুলোর কাছে অনুকরণীয় হয়ে উঠেছে হুলহুলিয়া। জেলা প্রশাসন থেকে শুরু করে জনপ্রতিনিধি, গ্রামটির প্রশংসা সবার মুখে। সবার সহযোগিতায় এগিয়ে যেতে চাই আমরা।


সর্বশেষ সংবাদ