জ্যামে রিকশা-ট্রাকের সঙ্গে আটকে আছে ট্রেনও (ভিডিও)

জ্যামে রিকশা-ট্রাকের সঙ্গে আটকে আছে ট্রেনও
জ্যামে রিকশা-ট্রাকের সঙ্গে আটকে আছে ট্রেনও  © সংগৃহীত

যানজট শুধুমাত্র মৌলিক গতিশীলতা এবং মানসিক স্বাস্থ্যকেই প্রভাবিত করছে না, অনেক বড় অর্থনৈতিক প্রভাবও ফেলছে। সময়ের সঙ্গে সঙ্গে এই জট আরও ভয়াবহ রূপ ধারণ করেছে। গত দুই সপ্তাহে যানজটে প্রায় স্থবির হয়ে পড়েছে রাজধানী ঢাকা। এ জটের প্রভাব রাজধানীর বাইরের গুরুত্বপূর্ণ শহরগুলোতেও দেখা গেছে।

ইতিমধ্যে ঢাকার বাইরে চট্টগ্রামের হালিশহরে সল্টগোলা লেভেলক্রসিংয়ে যানজটের একাধিক স্থির ও ভিডিও চিত্র সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা যাচ্ছে, প্রচন্ড যানজটের কারণে রিকশা-ট্রাকের মত পরিবহণের সঙ্গে ট্রেনও দাঁড়িয়ে আছে। অপেক্ষা করছে ট্রাফিক সিগন্যালের।

পিয়াল নামের একজন ব্যবহারকারী এমন একটি ভিডিও ও স্থির চিত্র প্রকাশ করেছেন। যেখানে জ্যামে একটি ট্রেনকে আটকে থাকতে দেখা যাচ্ছে। পিয়াল তার পোস্টে লিখেছেন, ‌‘‘ইতিহাসে প্রথম, ট্রেন জ্যামে দাঁড়ানো। কি কি যে দেখতে হবে আমার এই জীবনে।’’

পিয়ারের এ পোস্টে ব্যবহারকারীরা তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছেন। অন্তত দুই হাজার ৫শ জন ব্যবহারকারী তার পোস্টটি শেয়ার করেছেন। ইতিমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পিয়ালের পোস্টটি ভাইরাল হয়েছে।

আরও পড়ুন: বদলে যাচ্ছে ঢাকা, কমবে যানজট

ক্যাবলগ্রাম নামে একটি ফেসবুক পেজ অনলাইনে অডিও-ভিডিও শেয়ার করে থাকেন। পিয়ালের এ ভিডিও শেয়ার করে তার লিখেছেন, ‘‘অসম্ভবকে সম্ভব করতে বাংলাদেশ অন্যতম বিখ্যাত (সব ভুল কারণে) অভিনেতার পথ অনুসরণ করছে। আপনি হয়তো জীবনে অনেক কিছু দেখেছেন। আপনি এখন পর্যন্ত যা দেখেছেন তার কিছু দেখার পরে আপনার বোধোদয় থাকতে পারে। কিন্তু, যানজটে কোনো ট্রেন আটকে থাকতে দেখেননি। হ্যাঁ, একটি ট্রেন। হ্যাঁ, এটি যানজটে আটকে ছিল।’’

অনেকটা মজার ছলে সাজ্জাদ আহমেদ নামে একজন ব্যবহারকারী ওই পোস্টে মন্তব্যে লিখেছেন, ‘‘এখন শুধু নদী ও আকাশপথ বাকি আছে। আমার বিশ্বাস আমরা একদিন ওইখানে ও ট্রাফিক জ্যাম লাগায় দেব’’।

এ যানজট দেশের অর্থনীতিতেও ব্যাপকভাবে প্রভাবিত করছে। বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অ্যাকসিডেন্ট রিসার্চ ইনস্টিটিউট (এআরআই) অনুসারে, যানজটের কারণে ২০২০ সালে দেশের অর্থনীতিতে ৫৬ কোটি টাকা ক্ষতি হয়েছে। ২০১৮ সালে ঢাকায় যানজটের কারণে ৫০ লাখ কর্মঘণ্টা এবং ৩৭ হাজার কোটি টাকা নষ্ট হয়েছে।


সর্বশেষ সংবাদ