পাঠ্যবইয়ের ভুল সংশোধনে বৈঠকে রিভিউ কমিটি

পাঠ্যবইয়ে ভুল
পাঠ্যবইয়ে ভুল  © সংগৃহীত

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের বিভিন্ন বইয়ের ভুল সংশোধনে বৈঠকে বসেছেন রিভিউ কমিটি। আজ মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) সকালে বৈঠকে বসেন তারা। এ তথ্য নিশ্চিত করেছেন এনসিটিবি চেয়ারম্যান (রুটিন দায়িত্ব) অধ্যাপক মো. মশিউজ্জামান।

তিনি বলেন, ভুল সংশোধনে বৈঠকে বসেছে রিভিউ কমিটি। সকাল সাড়ে ৯টা থেকে তারা বৈঠক শুরু করেছেন। আগামী চার-পাঁচ দিন তারা কাজ করবেন।

গতকাল শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি এক অনুষ্ঠানে বলেন, নতুন বছরে পাঠ্যপুস্তকে ভুলভ্রান্তি থাকার কারণ জানতে এনসিটিবিকে চিঠি দেওয়া হয়েছে। দ্রুত সময়ের মধ্যে রিভিউ করতে নির্দেশ দেওয়া হয়েছে। তিনি বলেন, পাঠ্যবইয়ে কোন ধরনের ভুল থাকা সমীচীন নয়। কোনোভাবেই তা মেনে নেওয়া যায় না। শিক্ষার্থীদের পাঠ্যবইয়ের কোন কোন বইয়ে ভুল তথ্য রয়েছে সেসব চিহ্নিত করে সমাধান করা হবে বলেও জানান তিনি।

এরপরই আজ বৈঠকে বসেছে রিভিউ কমিটি। এদিকে পাঠ্যবইয়ে শতাধিক ভুলের খবর উঠে এসেছে গণমাধ্যমে। এর আগে, পাঠ্যবইয়ে ভুল সংশোধন ও ইতিহাস বিকৃতি রোধে হাইকোর্টেও রিট হয়েছিলো।

আরও পড়ুন- মাধ্যমিকের পাঠ্যবইয়ে শতাধিক ভুল বের করল শিক্ষার্থীরা!

প্রতিবছরই বিনামূল্যের বই বিতরণের পর নানা অসঙ্গতি-ভুল উঠে আসে। এবারও অসংখ্য ভুল পাওয়া গেছে নতুন বইয়ে। তবে এভাবে নিয়মিত বইয়ে ভুল তথ্য দেওয়ার মাধ্যমে বিতর্ক সৃষ্টি নতুন প্রজন্মের জন্য নেতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তারা প্রশ্ন তুলেছেন, বছরের পর এভাবে কোমলমতি শিক্ষার্থীদের ভুলবার্তা দেওয়ার দায় নেবে কে? শিক্ষাবিদরা বলছেন, নিয়মিত দায়সারা বক্তব্য দিয়ে এসব ভুলের দায় এড়ানো যায় না। এই বিষয়ে শক্ত আইনি কাঠামো থাকা দরকার। তাহলে লেখক, প্রকাশক থেকে শুরু কর সবাই সতর্ক হবে।


সর্বশেষ সংবাদ