রাজধানীতে আরও তিনজনের ওমিক্রন শনাক্ত

ওমিক্রন
ওমিক্রন  © সংগৃহীত

রাজধানীতে আরও তিনজনের শরীরে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। আজ বুধবার (২৯ ডিসেম্বর) সকালে করোনাভাইরাসের জিনোমের উন্মুক্ত বৈশ্বিক তথ্যভাণ্ডার জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডেটাতে (জিআইএসএআইডি) এসব তথ্য জানা গেছে।

এ নিয়ে দেশে সাতজনের শরীরে ওমিক্রনের জীবাণু পাওয়া গেছে। নতুন আক্রান্তদের সবাই বনানীর বাসিন্দা। তাদের মধ্যে দুইজন নারী ও একজন পুরুষ।

আরও পড়ুন- দেশে আরও একজনের দেহে ওমিক্রন শনাক্ত

জিআইএসএআইডি জানিয়েছে, নতুন করে সংক্রমিত দুই নারীর একজনের বয়স ৩০, আরেকজনের বয়স ৪৭ বছর। তাদের একজনের নমুনা নেওয়া হয়েছে ১৯ ডিসেম্বর এবং আরেকজনের ৮ ডিসেম্বর। ওমিক্রনে আক্রান্ত হওয়া পুরুষ ব্যক্তিটির বয়স ৮৪ বছর। তার কাছ থেকে নমুনা নেওয়া হয় ৮ ডিসেম্বর। নতুন করে অমিক্রনে সংক্রমিত এই তিনজনই সুস্থ আছেন।

এর আগে জিম্বাবুয়ে থেকে ফিরে কোয়ারেন্টাইনে থাকা বাংলাদেশ নারী ক্রিকেট দলের দুই ক্রিকেটারের ওমিক্রন ধরা পড়ে। ওই সময় বোর্ড বলেছিলো, জিম্বাবুয়ে থেকে ফেরা নারী দলের সদস্যদের মধ্যে দুইজনের শরীরে ওমিক্রণের জীবাণু পাওয়া গেছে। এরপর রাজধানীর আরেক নারীর শরীরেও ওমিক্রনের জীবাণু পাওয়া গিয়েছিলো। তবে সবাই সুস্থ আছেন।

দক্ষিণ আফ্রিকায় ছড়িয়ে পড়া করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। ওমিক্রনের কারণে আইসিসি বিশ্বকাপ বাছাইপর্ব শেষ না হতেই বাতিল করে। তাতে দল নির্বাচনে আইসিসি হেঁটেছে র‌্যাংকিংয়ের পথে। র‌্যাংকিং অনুযায়ী বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ ২০২২ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলবে। তাতে প্রথমবার বিশ্বকাপ খেলার সুযোগ পেয়েছেন দেশের নারীরা।

আরও পড়ুন- ঢাকায় আরও একজনের ওমিক্রন শনাক্ত

এদিকে, ওমিক্রনের কারণে বিশ্বের বেশ কয়েকটি দেশ লকডাউন দিয়েছে নতুন করে। হাজার হাজার ফ্লাইট বাতিল হয়েছে ইউরোপে। বিজ্ঞানীরা বলছেন, নতুন এই ভাইরাস ডেল্টার চেয়েও খুব শক্তিশালী।


সর্বশেষ সংবাদ